বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
94 জন দেখেছেন
"বাংলা সাহিত্য ও সংস্কৃতি" বিভাগে করেছেন (274 পয়েন্ট)

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (813 পয়েন্ট)
বৌ-ঠাকুরাণীর হাট। 

রবীন্দ্রনাথের প্রথম গ্রন্থাকারে প্রকাশিত উপন্যাস। যশোরের রাজা প্রতাপাদিত্য ও বাকলার জমিদার রামচন্দ্রের বিবাদকে উপজীব্য করে রচিত ঐতিহাসিক উপন্যাস। ১৩১৬ বঙ্গাব্দে বৌ-ঠাকুরাণীর হাট অবলম্বনে রচিত হয় রবীন্দ্রনাথের প্রায়শ্চিত্তনাটকটি। প্রায়শ্চিত্ত ১৩৩৬ বঙ্গাব্দে পুনর্লিখিত হয়ে পরিত্রাণ নামে মুদ্রিত হয়।
0 টি পছন্দ
করেছেন (1,079 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত প্রথম উপন্যাস হলো 'করুণা'। কাদম্বরী দেবী-র অনুরোধে তিনি উপন্যাসটি রচনা করেন (১৯৭৭-৭৮)। তবে উপন্যাসটি ছিল অসমাপ্ত।
0 টি পছন্দ
করেছেন (771 পয়েন্ট)

রবীন্দ্রনাথ রচিত প্রথম উপন্যাস " করুণা "
কিন্তু রবীন্দ্রনাথের প্রথম গ্রন্থবদ্ধ উপন্যাস " বউ ঠাকুরাণীর হাট "

করেছেন (1,079 পয়েন্ট)
অবশ্যই সেটা উপন্যাস। কিন্তু অসমাপ্ত উপন্যাস। যেমন, বঙ্গবন্ধুর 'অসমাপ্ত আত্মজীবনী' এটাকে কিন্তু আপনি জীবনী নয় বলতে পারবেন না।
করেছেন (280 পয়েন্ট)
এইটা কি আত্মজীবনী নাকি এইটা ত উপন্যাস।৷ উপন্যাস জগতে অসমাপ্ত    কিছুই ঠাই পায় না,,  যার কারণে চাকরির পরিক্ষার বইগুলো রবী ঠাকুরের উপন্যাস সংখ্যা ১২ আছে।৷  একটা লোক তার লেখা উপন্যাসটা শেষ করে নাই।৷ সুতরাং সেটা উপন্যাস নয়। বরং তার সমগ্রতেও উপন্যাসটি নাই।
করেছেন (771 পয়েন্ট)
এটা অসমাপ্ত হলেও এটাই তার প্রথম লিখিত উপন্যাস।
করেছেন (280 পয়েন্ট)
যে উপন্যাস শেষ হয় নাই,  তা পূর্নাঙ্গ উপন্যাস নয়।
করেছেন (1,079 পয়েন্ট)
প্রশ্নকর্তার প্রশ্ন অনুযায়ী এখানে পূর্ণাঙ্গ অর্ধাঙ্গ কিছুই আসছে না। সমস্ত জাতি জানে 'করুণা' একটি উপন্যাস। হোক সেটা অর্ধাঙ্গ। তবু সেটাই রবি ঠাকুরের লেখা প্রথম উপন্যাস।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
12 জুলাই "বাংলা সাহিত্য ও সংস্কৃতি" বিভাগে জিজ্ঞাসা করেছেন সজল ওঝা (274 পয়েন্ট)
1 উত্তর

313,056 টি প্রশ্ন

402,688 টি উত্তর

123,718 টি মন্তব্য

173,412 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...