বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
26 জন দেখেছেন
"বাংলা সাহিত্য ও সংস্কৃতি" বিভাগে করেছেন (277 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,159 পয়েন্ট)

সৈয়দ ওয়ালীউল্লাহর প্রথম উপন্যাসের নাম লালসালু

0 টি পছন্দ
করেছেন (2,051 পয়েন্ট)

লালসালু সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত একটি উপন্যাস। এটি প্রথম প্রকাশিত হয় ১৯৪৮ সালে। এটি বাংলা সাহিত্যের একটি ধ্রুপদী সৃষ্টি।[১] সৈয়দ ওয়ালীউল্লাহ এই উপন্যাসের জন্যে বাংলা একাডেমী পুরস্কারপান।[২]

লালসালু

লালসালু উপন্যাসের প্রচ্ছদ (শোভা প্রকাশ, ২০১২)

লেখকসৈয়দ ওয়ালিউল্লাহ অনুবাদক উর্দু ---কলিমুল্লাহ ফরাসি---অ্যান-মারি-থিবোদেশ বাংলাদেশ ভাষা বাংলা বিষয় পীর, সমাজ, ধর্ম ধরন মনস্তাত্বিক উপন্যাস প্রকাশক কমরেড পাবলিশার্স (১৯৪৮)

প্রকাশনার তারিখ

১৯৪৮ (কমরেড পাবলিশার্স)
১৯৬০ (কথাবিতান)
২০০৬ (নওরোজ কিতাবিস্তান) 
২০১২ (অ্যাডর্ন পাবলিকেশন)

বাংলায় প্রকাশিত

১৯৬৭মিডিয়া ধরনচলচ্চিত্র (তানভীর মোকাম্মেল)পৃষ্ঠাসংখ্যা১১০আইএসবিএন9844000165

এর পটভূমি ১৯৪০ কিংবা ১৯৫০ দশকের বাংলাদেশের গ্রামসমাজ হলেও এর প্রভাব বা বিস্তার কালোত্তীর্ণ । মূলত গ্রামীণ সমাজের সাধারণ মানুষের সরলতাকে কেন্দ্র করে ধর্মকে ব্যবসার উপাদানরূপে ব্যবহারের একটি নগ্ন চিত্র উপন্যাসটির মূল বিষয়। উপন্যাসটির রচনাকাল ১৯৪৮ সাল। এটি সৈয়দ ওয়ালীউল্লাহর প্রথম উপন্যাস। এটি পরে ইংরেজি ও ফরাসি ভাষায় অনুবাদ করা হয়।


সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
26 অক্টোবর 2016 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন AbdurRahim (20 পয়েন্ট)

321,054 টি প্রশ্ন

411,178 টি উত্তর

127,272 টি মন্তব্য

177,008 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...