বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
23 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (42 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (17,356 পয়েন্ট)
মুক্তিযোদ্ধা কোটায় আপনি কলেজ/স্কুল পর্যন্ত টিকতে পারেন। কিন্তু বর্তমানে ভাল ভাল সেক্টরে চাকরীলাভের জন্য আপনাকে প্রিলিমিনারী এবং রিটেন পাস করতে হবে। ব্যাংক এবং বিসিএস এর ক্ষেত্রে মূলত এই কোটা ভাইভা তে প্রদান করা হয়।আর প্রাইভেট সেক্টরে কোটা দিয়ে কিছুই হয়না।।আমি মনে করি, যে  ব্যক্তি প্রিলি ও রিটেন পাস করবে সে অবশ্যই কোটা ছাড়াই ভাইভা পাসের ক্ষমতা /যোগ্যতা রাখে।বর্তমানে এই কোটা সরকারি চাকুরীতে ৩০% দেয়া হয়।বর্তমানে সরকারি চাকরিতে ৫৬ শতাংশ আসনে কোটায় নিয়োগ হয়। এর মধ্যে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধার সন্তান বা নাতি-নাতনির জন্য। কিন্তু এই কোটা কখনোই আপনাকে প্রিলি আর রিটেন পাস করিয়ে দিবে না। আর প্রাইভেট ব্যাক/ফার্ম এসবে মুক্তিযোদ্ধা কোটা কার্যকর নয় এখনো। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

313,807 টি প্রশ্ন

403,342 টি উত্তর

123,975 টি মন্তব্য

173,746 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...