বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
29 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (762 পয়েন্ট)
একটি "ডেস্কটপ কম্পিউটার" হল একটি ব্যক্তিগত কম্পিউটার যা দৈনন্দিন কাজে একটি মাত্র জায়গায় (সাধারনত ডেস্ক বা টেবিল) রেখে ব্যবহার করা যায় এমন কম্পিউটার। এর আকার এবং বৈদ্যুতিক শক্তির প্রয়োজনীয়তার কারণে এটি ল্যাপটপ কম্পিউটারের ঠিক বিপরীত। ডেস্কটপ কম্পিউটারে সাধারনত মনিটর, কিবোর্ড, মাউস এবং একটি বাক্স থাকে। বাক্সে কম্পিউটারের মূল অংশগুলো থাকে যেমন: পাওয়ার সরবরাহকারী, মাদারবোর্ড, হার্ডডিস্ক, অপটিক্যাল ড্রাইভ, ফ্লপি ড্রাইভ ইত্যাদি। বাক্সটির আকার সাধারনত উর্ধমুখী খাড়া টাওয়ারের মত হয় তবে অনুভূমিকও দেখা যায়। আবার কতকগুলো হয় ছোট আকৃতির। বর্তমানে একের-মধ্যে-সব এমন কম্পিউটারগুলোতে মনিটর এবং পিসির সব উপাদানগুলো একসাথে একটি মাত্র বাক্সে পাওয়া যায়। এগুলোকে ডেস্কটপ হিসেবে গন্য করা হয়, বিশেষভাবে তখন, যখন এগুলো চালানোর জন্য বাহিরের বৈদ্যুতিক সংযোগ ও আলাদা কিবোর্ড, মাউস লাগে। ডেস্কটপ কম্পিউটারের শ্রেনীতে হোম কম্পিউটার এবং ওয়ার্কস্টেশনগুলোকেও ধরা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর

312,626 টি প্রশ্ন

402,199 টি উত্তর

123,510 টি মন্তব্য

173,226 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...