বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
37 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (380 পয়েন্ট)
ব্যাখ্যা আকার দরকার,,,,,

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,039 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
না, এটি কোনো রোগ নয়। অসমোরেগুলেশন প্রাণীদেহে লবন ও পানির ঘনত্ব ঠিক রাখার স্বাভাবিক একটি প্রক্রিয়া।

আমরা জানি, যে প্রক্রিয়ায় তরল নিম্ন ঘনত্বের স্থান থেকে উচ্চ ঘনত্বের স্থানে স্বয়ংক্রিয়ভাবে প্রবেশ করে তাকে অভিস্রবণ বা Osmosis বলে। প্রাণীদেহে এই অভিস্রবনের মাধ্যমে তরলের ঘনত্বের ভারসাম্য রক্ষা করার কাজটিকে বলা হয় অসমোরেগুলেশন (osmoregulation)।

স্বাদু পানির মাছের দেহের অভ্যন্তরীন তরলের ঘনত্ব বাইরের পরিবেশের তরলের ঘনত্বের চাইতে বেশি হয়। তাই তরলের ভারসাম্য রক্ষার জন্য পরিবেশের তরল মাছের আবরনীর সূক্ষ্ম ছিদ্রপথ দিয়ে মাছের শরীরে প্রতিনিয়ত প্রবেশ করে। এই অতিরিক্ত তরল এরা মুত্রের মাধ্যমে বের করে দেয়। ফলে দেহে লবনের ঘাটতি দেখা দেয়। শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ধরনের লবন এরা ফুলকায় অবস্থিত ক্লোরাইড (chloride) কোষের সাহায্যে সংগ্রহ করে। এভাবে মাছেরা শরীরে লবন ও পানির ভারসাম্য বজায় রাখে।

অন্যদিকে নোনা জলের মাছেদের অর্থাৎ সামুদ্রিক মাছেদের দেহে তরলের ঘনত্ব বাইরের পরিবেশের ঘনত্বের তুলনায় কম। তাই এদেরকে মুত্র ত্যাগ করতে হয় কম। মূলত তরলের ভারসাম্য রক্ষার এই পদ্ধতিকেই বলে অসমোরেগুলেশন।
করেছেন (380 পয়েন্ট)
ভাই আমি তো কিডনি সম্পর্কিত বিষয়টা জানতে চেয়েছি। একটু বলেন কেউ৷
করেছেন (1,039 পয়েন্ট)
দেহের ভেতরে রক্ত থেকে অতিরিক্ত পানি নিষ্কাশনের মাধ্যমে দেহে পানি ও লবনের ভারসাম্য রক্ষার প্রক্রিয়াকে বলে অসমোরেগুলেশন। মানবদেহে অসমোরেগুলেশনে বৃক্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। দেহে পানির পরিমান বেড়ে গেলে অতিরিক্ত পানি মুত্রের মাধ্যমে নিষ্কাশিত করে বৃক্ক। আর পানির পরিমান কম হলে মূত্র তৈরির পরিমাণ কমিয়ে দেয় বৃক্ক।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
01 ফেব্রুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Sohel Rana. (196 পয়েন্ট)
0 টি উত্তর
18 মার্চ "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন রোকছানা (563 পয়েন্ট)

311,950 টি প্রশ্ন

401,547 টি উত্তর

123,323 টি মন্তব্য

172,905 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...