বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
21 জন দেখেছেন
"প্রাণীবিজ্ঞান" বিভাগে করেছেন (380 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,359 পয়েন্ট)
অন্তঃক্ষরা গ্রন্থি হল হচ্ছে রাসায়নিক বার্তাবহনের একটি অবস্থা, যা হরমোন তৈরীকারক গ্রন্থি দিয়ে গঠিত।আর বহি:ক্ষরা গ্রন্থি হচ্ছে সেইসব গ্রন্থি যারা নালীর মাধ্যমে এপিথেলিয়ালের উপরিভাগে পদার্থ উৎপন্ন এবং ক্ষরণ করে।অন্তক্ষরা গ্রন্থি হরমোন বা প্রাণরস তৈরি করে,ব্যাপন পক্রিয়ার মাধ্যমে হরমোন রক্তের প্রবাহে নির্দিষ্ট অঙ্গে পৌঁছায়।উদাহরণ – পিটুইটারি গ্রন্থি,থাইরয়েড গ্রন্থি,প্যারা-থাইরয়েড গ্রন্থি।

আর বহিঃক্ষরা গ্রন্থি: হরমোন ব্যতীত অন্য রস নিঃসৃত করে,নালীর মাধ্যমে রস নিঃসরণ হয়।উদাহরণ -যকৃত,স্তন গ্রন্থি,ল্যাক্রিমাল গ্রন্থি,ঘর্ম গ্রন্থি।যেহেতু অন্তঃক্ষরা ও বহিঃক্ষরা দুইরকম গ্রন্থিই অগ্নাশয়ে আছে সেহেতু অবশ্যই এদের সাথে ডায়াবেটিস এর রিলেশন আছে।এর অন্তঃক্ষরা অংশের নাম ল্যাঙ্গারহান্স কোষপুঞ্জ যার বিটা কোষ ইনসুলিন, আলফা কোষ গ্লুকাগণ, ডেল্টা কোষ সোমাটোস্টাটিন হরমোন নিঃসরণ করে।আর এই ইনসুলিন এক ধরনের হরমোন যা চিনির বিপাক নিয়ন্ত্রণ করে।এর অভাবে ডায়াবেটিস /বহুমূত্র রোগ হয়।এই রোগে রক্তে গ্লুকোজের পরিমাণ দীর্ঘস্থায়ীভাবে বেড়ে যায়।মূলত আমাদের শরীরে ইনসুলিন নামের হরমোনের সম্পূর্ণ বা আপেক্ষিক ঘাটতির কারণে বিপাকজনিত গোলযোগ সৃষ্টি হয়ে রক্তে গ্লুকোজের পরিমাণ বৃদ্ধি পায়। একসময় তা প্রস্রাবের সঙ্গে বেরিয়ে আসে। এই সামগ্রিক অবস্থাকে ডায়াবেটিস বলে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
31 ডিসেম্বর 2013 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন তানভীর02 (30 পয়েন্ট)
2 টি উত্তর
19 অগাস্ট 2018 "পুষ্টিগুণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন bijoy singh (13 পয়েন্ট)
1 উত্তর
24 এপ্রিল 2013 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (15,855 পয়েন্ট)

311,950 টি প্রশ্ন

401,547 টি উত্তর

123,324 টি মন্তব্য

172,907 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...