বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
101 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
বিভাগ পূনঃনির্ধারিত

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (17,347 পয়েন্ট)
মদের উপাদান গাঁজনকৃত আঙুরের রস ও ইস্ট। 

যদিও কিছু কিছু ক্ষেত্রে আপেল এবং

জামের গাঁজন থেকেও ওয়াইন প্রস্তুত করা হয়,

এবং সেসব ক্ষেত্রে গাঁজনকৃত ফলের

নামানুসারে ওয়াইনটির নামকরণ করা হয়।

যেমন: অ্যাপল ওয়াইন বা এলডারবেরি ওয়াইন।,

এবং এগুলো সাধারণত ফ্রুট ওয়াইন বা

কান্ট্রি ওয়াইন। এছাড়া অন্যান্য

কিছুক্ষেত্রে, যেমন: বার্লি ওয়াইন এবং

রাইস ওয়াইন (যেমন: সাকি ) তৈরি হয় স্টার্চ

বা শর্করাভিত্তিক উপাদান থেকে।এবার আসি মদ কিভাবে বানানো হয়ঃ

প্রথমে ৪০০ গ্রাম গম, ৩০০ গ্রাম ভূট্রা ও ৩০০ গ্রাম যব নিন একটি পাত্রে তারপর একত্রে মেশান এদের। এরপর এদের সামান্য গুড়ো করুন। খেয়াল রাখবেন একেবারে মিহিও করবেন না আবার দানা-দানা ও রাখবেন না এমন গুড়ো করবেন।এরপর এতে ৩.৫ লিটার পানি মেশান। এই পানিটি যদি বৃষ্টির সংগৃহীত পানি হয় তবে সবচেয়ে ভালো হয়।কেননা এই পানি তেমন ক্ষারীয় অথবা অম্লীয় নয়।যদি বৃষ্টির পানি না পান তবে অন্য যে কোন পানি ব্যবহার করতে পারেন।পানি মেশানোর পর মিশ্রণটিকে চুলাতে দিন।কম আঁচে জ্বাল দিন মিনিট বিশেক।দেখবেন মিশ্রনটির স্বাদ ধীরে ধীরে মিষ্টি হচ্ছে এবং গাঢ় হচ্ছে।মিনিট পচিশের মাথায় নামিয়ে ফেলে ঠান্ডা করতে থাকুন।মিনিট পাচেকের মত ঠান্ডা হবার পর স্ট্রবেরী গুলোকে কেটে ফালি করে যুক্ত করুন এবং নাড়তে থাকুন।মিশ্রনটিতে যতক্ষন আঙ্গুল ঢুবানো না যাচ্ছে ততক্ষন নেড়ে ঠান্ডা করুন। খেয়াল রাখবেন পুরোপুরি ঠান্ডা করে ফেলবেন না।

এবার মিশ্রণটি থেকে আধা লিটার আলাদা করে একটি পাত্রে নিয়ে এক মিনিট চুলায় তাপ দিন এবং নামিয়ে ফেলুন।এরপর ৪ টেবিল চামচ ঈস্ট পাউডার যুক্ত করে নাড়তে থাকুন।এবং এরপর এই মিশ্রটিকে আগের মিশ্রনে যুক্ত করুন।এবার মিশ্রটিকে ভালো করে নেড়ে প্রেশার কুকারে ঢালুন।প্রেশার কুকারের ঢাকনা ভালো করে লাগান।এবার ১৫ দিনের জন্য একটি ছায়াযুক্ত অন্ধকারাছন্ন স্থানে প্রেসার কুকারটিকে রেখে দিন।যদি স্থানটি বেশি গরম হয় তবে ভেজা কাপড় দিয়ে প্রেসারকুকারটিকে পেচিয়ে রাখুন।১৫ দিন পর বের করে প্রথমে উপরের অংশখানি সংগ্রহ করুন।দেখবেন নিচে গম, ভূট্রা ও যব থিতিয়ে পরেছে।এগুলো চাইলে অরগানিক সার হিসেবে ব্যাবহার করতে পারেন অথবা ফেলে দিন।এরপর অ্যাক্টিবেটেড কার্বন ফিল্টার দিয়ে উপরের সংগৃহীত অংশকে ফিল্টার করুন। কর্ম প্রক্রিয়ার এই অংশখানি দ্রুত করার চেষ্টা করবেন। কেননা অ্যালকোহল খুবই উদ্বায়ী।আপনার এই ১৫ দিনে বানানো অ্যালকোহল যতই আপনি মুক্ত রাখবেন ততই উড়ে যাবে।ফিল্টারকৃত মদ এর সাথে একচামচ চিনি ও একচিমটি ঈস্ট যুক্ত করে রঙ্গীন প্লাস্টিক বোতলে ১০ দিনের জন্য স্টাবিলাইজেশনের জন্য রেখে দিন।১০ দিন পর আপনি তা খেতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 ডিসেম্বর 2013 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (6,513 পয়েন্ট)

330,351 টি প্রশ্ন

421,095 টি উত্তর

130,781 টি মন্তব্য

180,717 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...