243 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (6,503 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,503 পয়েন্ট)
ইন্টারনেট ব্যবহার করতে হলে একটি ঠিকানার প্রয়োজন হয় এটিকে বলে আইপি এড্রেস।

এই আইপি অ্যাড্রেস এর মাধ্যমেই ঐ কম্পিউটারকে পৃথিবীর অন্য সকল কম্পিউটার থেকে আলাদা করা যাবে।
আইপি অ্যাড্রেস দুই ধরনের।
১। প্রাইভেট আইপি অ্যাড্রেস
২।পাবলিক আইপি অ্যাড্রেস

পাবলিক আইপি অ্যাড্রেস দিয়ে ইন্টারনেটে ব্যবহার করতে হয়।পাবলিক আইপি অ্যাড্রেস পেতে ডেডিকেডেড লাইন প্রয়োজন হয়।ও অতিরিক্ত টাকাও দিতে হয় ।
প্রক্সি সার্ভার ব্যবহার করার উদ্দেশ্য হল

 

একটি পাবলিক আইপি ব্যবহার করে অনেক গুলো কম্পিউটার ব্যবহার করা,খরচ কমানো নিজের পরিচয় গোপন রাখা।একটি পাবলিক আইপি কিনে একটি ডিভাইস(কম্পিউটার,রাউটার) সেট করে দেওয়া হয়।প্রাইভেট আইপি অ্যাড্রেস গুলো হয়(১০.০.০.০ থাকে ১০.২৫৫.২৫৫.২৫৫, ১৭২.১৬.০.০ থাকে ১৭২.৩১.২৫৫.২৫৫, ১৯২.১৬৮.০.০ থাকে ১৯২.১৬৮.২৫৫.২৫৫)এই প্রাইভেট আইপির কম্পিউটার গুলো পাবলিক আইপি ছাড়া ইন্টারনেটে প্রবেশ করতে পারবে না।কিন্তু তারা পাবলিক আইপি অ্যাড্রেস ওয়ালা কম্পিউটার এর মাধ্যমে ইন্টারনেট এ প্রবেশ করতে পারবে।আর ওই পাবলিক আইপি অ্যাড্রেস ওয়ালা কম্পিউটারকে প্রক্সি সার্ভার বলে।

উদাহরণঃ যে কম্পিউটারটি তে পাবলিক আইপি আছে সেটি হল প্রক্সি সার্ভার।আর প্রাইভেট আইপি যে কম্পিউটারটি তে আছে তারা হল client1 ও client 2। client1 www.google.com সাইট টি দেখতে চাইছে। client1 রিকোয়েস্ট টি প্রক্সি সার্ভার এর কাছে পাঠাবে।প্রক্সি সার্ভার রিকোয়েস্ট টি গ্রহন করে ওয়েবপেজ টি ডাউনলোড করে client1 এর কাছে পাঠাবে।প্রক্সি সার্ভার সবসময় মনে রাখবে রিকোয়েস্টটি কোন প্রাইভেট আইপি থেকে এসেছিল,কখন এসেছিল।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 জানুয়ারি 2014 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (5,324 পয়েন্ট)
2 টি উত্তর
27 ডিসেম্বর 2013 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন nahid (104 পয়েন্ট)

288,997 টি প্রশ্ন

374,507 টি উত্তর

113,295 টি মন্তব্য

157,545 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...