বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
95 জন দেখেছেন
"খেলা" বিভাগে করেছেন (8,213 পয়েন্ট)
করেছেন (8,213 পয়েন্ট)
দয়া করে কেউ উত্তর দিন।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,326 পয়েন্ট)
নাকবল’ নামের এক খেলা থেকে এই নাকল বল এসেছে। খেলাটা অনেকটা বেসবলের মতো। বোলার রানিংয়ের গতি না বদলেই স্লোয়ার দিতে পারেন, আবার এ ধরনের বল মাঝে মধ্যে ‘স্কিড’ করে যায়। কখনও কখনও ব্যাকস্পিন করে, কখনও আবার শর্ট অব লেন্থে এসে বাউন্সও করে।নাকল বল করাটাও যেমন কঠিন খেলাটাও তেমন কঠিন। বলের গ্রিপটা দুই আঙুলের উল্টো পাশে ধরে বল করতে হয়। এটা অনেকটা ক্যারম বোলিংয়ের মতো। বছরের পর বছর অনুশীলন করলেই তবে এই বলা করা যায়। আর ব্যাটসম্যান যদি বোলারের হাত দেখে না খেলে তবে বিপদে পড়া অবধারিত।নাকল বলের বৈশিষ্ট্য হল, এটা স্টাম্পের কাছে গিয়ে আচমকা ডিপ করবে এবং পড়ার পরে ‘স্কিড’ করবে। নাকল বল একই সাথে ‘ডিসেপ্টিভ’ এবং ‘ডিফিকাল্ট টু হিট’। জহির খান নাকল বলের গ্রিপটাকে নন বোলিং হ্যান্ডের (ডান হাত) দ্বারা লুকিয়ে রাখতেন যেন ব্যাটসম্যান বুঝতে না পারে।অনেকেই বলে আঙুল সোজা রাখার পরিবর্তে বলটাকে ধরা হয় আঙুল ভাঁজ করা অবস্থায় (ক্রুকড ফিঙ্গার); ‘নাকল’ কিংবা ‘ফিঙ্গার জয়েন্ট’ দ্বারা,ফলেই এটির নাম নাকল দেয়া হয়েছে বলে অনেকেই মনে করে।
করেছেন (8,213 পয়েন্ট)
আপনার ভাষা পড়তেই আমার দাঁত ভেঙে যাচ্ছে। একটু সহজ করে কি বোঝানো যায় না?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
25 মে "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Life (india) (16 পয়েন্ট)
1 উত্তর
2 টি উত্তর
02 মার্চ 2016 "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন disso (60 পয়েন্ট)
1 উত্তর
18 জুন 2015 "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোশারফ হোসেন (18,212 পয়েন্ট)
2 টি উত্তর
07 অগাস্ট "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fahmida Sultana (166 পয়েন্ট)

359,807 টি প্রশ্ন

454,995 টি উত্তর

142,455 টি মন্তব্য

190,271 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...