বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
501 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (1,546 পয়েন্ট)
৮ম শ্রেণীর জন্য

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,368 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
জিও স্টেশনারি স্যাটেলাইট বলতে ভূ-স্থির উপগ্রহকে বোঝায়। ভূ-স্থির উপগ্রহের আবর্তনকাল পৃথিবীর আবর্তনকালের সমান হয়(২৪ ঘন্টা)। তাই পৃথিবীপৃষ্ঠ থেকে একে স্থির বলে মনে হয়। ভূ-স্থির বা GEO stationary satelite গুলো ভূপৃষ্ঠ থেকে প্রায় ৩৬০০০ কি.মি. উচ্চতায় রাখা হয়।

এবার আসি কেন একে পৃথিবী থেকে নির্দিষ্ট উচ্চতায় রাখা হয়?
# তিন ধরনের স্যাটেলাইট রয়েছে।
১. LEO (Low earth orbit): পৃথিবী পৃষ্ঠ থেকে ১৬০-২০০০ কিমি উপরে অবস্থিত। পৃথিবীর খুব কাছে অবস্থিত হওয়ায় এগুলোকে পৃথিবী খুব ভালোভাবে পর্যবেক্ষণ করতে ব্যবহার করা হয়।
২. MEO (Medium earth orbit): পৃথিবীপৃষ্ঠ থেকে ২০০০০ কিমি উপরে অবস্থিত। এ ধরনের উপগ্রহ ব্যবহার করা হয় জিপিএস বা লোকেশন নির্ণয়ের জন্য। এই স্যাটেলাইটগুলো স্থাপন করতে গতিবেগ দিতে হয় সবচেয়ে বেশি।(আন্তর্জাতিক স্পেস স্টেশন)
৩. GEO (Geostationary earth orbit): পৃথিবীপৃষ্ঠ থেকে ৩৬০০০ কিমি উপরে অবস্থিত। এতে এন্টেনার অবস্থান নির্দিষ্ট থাকে। এই স্যাটেলাইটগুলো রেডিও এবং টিভি চ্যানেল ট্রান্সমিশনের কাজে ব্যবহার করা হয়।

মূলত ব্যবহারের ধরনের উপর নির্ভর কযে স্যাটেলাইটের উচ্চতা নির্দিষ্ট করা হয়ে থাকে।
+2 টি পছন্দ
করেছেন (8,213 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

ভূপৃষ্ঠ থেকে প্রায় ৩৬০০০ কিলোমিটার উপরে জিও স্টেশনারি কক্ষপথে স্থাপিত স্যাটেলাইট কে জিও স্টেশনারি স্যাটেলাইট বলা হয়।(সুত্রঃ এনসাইক্লোপিডিয়া)
কোন বস্তু পৃথিবীর যত কাছে থাকে পৃথিবী তাকে তত প্রবলভাবে আকর্ষণ করে। আবার কোন বস্তু পৃথিবীর যত দূরে থাকে পৃথিবীর প্রতি তার আকর্ষণ অনেক হ্রাস পায়। আবার বেশি দূরে চলে গেলে অন্যকোন গ্রহ,উপগ্রহ বা নক্ষত্র আকর্ষণ করে টেনে নিতে পারে। স্যাটেলাইট গ্রহ উপগ্রহের তুলনায় অনেক হালকা। ফলে সেটি ভুল উচ্চতায় রাখলে সহজেই নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।এজন্য একে এমন উচ্চতায় রাখতে হবে যেন এটি হারিয়ে না যায়। পৃথিবী থেকে ৩৬০০০ কিমি উপরে এমন একটি কক্ষপথ আছে যেখানে পৃথিবী ও অন্যান্য উপগ্রহের মাঝে সাম্যাবস্থা রয়েছে। এজন্য স্যাটেলাইটকে এই উচ্চতায় রাখা হয়। স্যাটেলাইটের উচ্চতা যদি ৩৬০০০ কিমি এর বেশি হয়,তাহলে অন্যকোন গ্রহ/উপগ্রহ তাকে টেনে নিয়ে যাবে, আবার কম হলে তা পৃথিবীর মাটিতে আছড়ে পড়বে। মহাকাশ স্টেশন মির সামান্য হিসাবে গড়বড়ের জন্য পৃথিবীর বুকে আছড়ে পড়েছিল। আশা করি বুঝতে পেরেছেন। 

করেছেন (753 পয়েন্ট)
ভাই, আপনার উত্তরের জন্যও ধন্যবাদ!
কিন্তু, এই লাইনটিতে আমার প্রশ্ন আছে, "স্যাটেলাইটের উচ্চতা যদি
৩৬০০০ কিমি এর বেশি হয়,তাহলে অন্যকোন
গ্রহ/উপগ্রহ তাকে টেনে নিয়ে যাবে, আবার
কম হলে তা পৃথিবীর মাটিতে আছড়ে পড়বে।"

এটিই যদি হয়, তাহলে তো ৫০০ কিলোমিটার উপরের মোবাইল কমিউনিকেশন স্যাটেলাইট অনেক আগেই পৃথিবীতে আছড়ে পড়তো?  আর স্যাটেলাইট মানেই কি ৩৬০০০ কিলোমিটার উপরে থাকতে বাধ্য?
আশা করি, আপনি সঠিক তথ্য দিয়ে উপকৃত করবেন?
করেছেন (8,213 পয়েন্ট)
এটা স্যাটেলাইটের ওজন ও আয়তনের উপর নির্ভর করে। মোবাইল কমিউনিকেশন স্যাটেলাইট ও জিও স্টেশনারি স্যাটেলাইটের মাঝে পার্থক্য রয়েছে। যার ওজন ও আয়তন বেশি পৃথিবী তাকে বেশি করে আকর্ষণ করে। আবার উল্টোটাও সত্যি। আশা করি বুঝতে পেরেছেন।(স্যাটেলাইট বলতে আমি এখানে জিও স্টেশনারি স্যাটেলাইটের কথা বুঝিয়েছি)
করেছেন (17,326 পয়েন্ট)
@জাহিন,উত্তর সম্পাদনা করুন। "আপনার প্রথম প্রশ্নটির উত্তর কামাল ভাই সুন্দরভাবে দিয়েছেন। আপনার দ্বিতীয় প্রশ্নটির উত্তর হলোঃ"  এভাবে আংশিক উত্তর কখনোই লিখবেন না। আপনি নিজের মত করে প্রশ্নে যা চাওয়া আছে পুরোটাই লিখবেন,আংশিক নয়। কাজেই ১ম ও ২য় ২টি উত্তরই আপনাকে লিখতে হবে।
0 টি পছন্দ
করেছেন (753 পয়েন্ট)
ভূপৃষ্ঠ থেকে প্রায় ৩৬০০০ কিলোমিটার উপরে জিও স্টেশনারি কক্ষপথে স্থাপিত স্যাটেলাইট কে জিও স্টেশনারি স্যাটেলাইট বলে। যেহেতু পৃথিবী নিজ অক্ষে ২৪ ঘন্টায় ১ বার প্রদক্ষিণ করে, তাই স্যাটেলাইটকে জিও স্টেশনারি কক্ষপথে রাখলে এটি পৃথিবীকে ২৪ ঘন্টায় একবার প্রদক্ষিণ করবে। অর্থাৎ পৃথিবী এবং স্যাটেলাইটের গতি সমান সমান। যেহেতু দুটির গতিই সমান, তাই পৃথিবী থেকে স্যাটেলাইটটি স্থির মনে হবে।
করেছেন (1,546 পয়েন্ট)
আমি বলেছি কেন রাখা হয়?
করেছেন (1,546 পয়েন্ট)
আপনার উচিত উত্তর লুক্কায়িত করা অথবা সম্পাদনা করা।।।।
করেছেন (5,893 পয়েন্ট)
উত্তরটিতে বলাও আছে যে উক্ত উচ্চতায় রাখার কারণেই এটি ২৪ ঘণ্টায় পৃথিবীকে একবার প্রদক্ষিণ করে।
করেছেন (753 পয়েন্ট)
কিছু মনে করবেন না।
আশা করি উত্তরটি আরো একবার মনোযোগ সহকারে পড়বেন।
করেছেন (753 পয়েন্ট)
আপনি ঠিক বলেছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 ডিসেম্বর 2016 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন mdibrahim100 (155 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
05 সেপ্টেম্বর 2013 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন shohan (7,697 পয়েন্ট)

360,111 টি প্রশ্ন

455,307 টি উত্তর

142,576 টি মন্তব্য

190,369 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...