বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
42 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (536 পয়েন্ট)
কেও বলবেন 

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (17,359 পয়েন্ট)
মূলত ওষুধ বা মেডিসিন হল একটি রাসায়নিক দ্রব্য যা প্রয়োগে প্রাণিদেহের স্বাভাবিক ক্রিয়া প্রভাবান্বিত হয়এবং যা দ্বারা রোগ প্রতিকার হয়।সাধারণত প্রত্যেকটা ওষুধই কিছু রিসেপ্টরের মাধ্যমে কাজ করে। কখনো সেই রিসেপ্টর কে এক্টিভেট করে, কখনো সেটাকে ডিএক্টিভেট করে অথবা কখনো রোগের জন্য দায়ী ফ্যাক্টরকে নিউট্রালাইজ করে। প্রতিটা কোষেই রিসেপ্টর থাকে যেখানে বিভিন্ন হরমোন, নিউরোট্রান্সমিটার এড হয়ে বিভিন্ন ইফেক্ট তৈরী করে। যেমন আমাদের পাকস্থলীর কোষে প্রোটন পাম্প নামে একটা আয়ন পাম্প থাকে যেটা পাকস্থালীর ওই প্যারাইটাল সেল থেকে প্রোটন (H+) গ্যাস্ট্রিক লুমেনে সিক্রেট করায়। তার মানে পাকস্থলীর হাইড্রোক্লোরিক এসিড সিক্রেশনের জন্য দায়ী এই প্রোটন পাম্প। আমাদের শরীরের গ্যাস্ট্রিন হরমোন এই পাম্প কে একটিভেট করে, এবং এসিড ক্ষরণ করে। এখন কারো যদি এসিডিটি বেশি হয়ে যায়, তখন আমরা প্রোটন পাম্প কে নিষ্ক্রিয় করার জন্য প্রোটন পাম্প ইনহিবিটর দেই। যেমন : Omeprazole, esomeprazole. যাদের আপনারা চেনেন সার্জেল, সেকলো, ম্যাক্সপ্রো ইত্যাদি নামে। এরা প্রোটন পাম্পকে ইনএকটিভেট করে, তাই এসিড সিক্রেসন হয় না। তাই এসিডিটিও কমে যায়। এভাবেই ওষুধ গুলা কাজ করে।আবার ধরেন এন্টাসিড ডিরেক্ট HCl এর সাথে বিক্রিয়া করে সেটাকে প্রশমিত করে দেয়। এভাবেই ওষুধ কাজ করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
22 জুন "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
10 ফেব্রুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ আবু সাঈদ রহমান (19 পয়েন্ট)

312,429 টি প্রশ্ন

402,011 টি উত্তর

123,447 টি মন্তব্য

173,133 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...