বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
122 জন দেখেছেন
"ঈমান ও আক্বীদা" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
আমি রাসু, ঢাকা থেকে। আমি মাস্টার্স পাশ করলাম এবার। একটা মেয়ের সাথে আমার ১০+ প্রেমের সম্পর্ক। মেয়েটি মাস্টার্সে অধ্যয়নরত এবং সম্পর্কে সে আমার ভাবির ছোটবোন। আমার সম্পর্ক আমাদের দু পরিবার জানে এবং দুবার বিয়ের হওয়ার মত অবস্হা হয়েও দুই অভিভাবকের বিভিন্ন রেষারেষিতে সেটা হয়নি। দুই পরিবারের মধ্যে মেয়ের বাপ মানে আমার তাহই আব্বা একেবারে রাজি না। এ ১০ বছরে ওনি একবার রাজি হলেও এখন আর কিছুতেই রাজি না। মেয়েটির সামনে মাস্টার্স পরীক্ষা এবং পরিক্ষার পরেই তাকে যেকোন সময় তার বাবা বিয়ে দিয়ে দিবে বলছে। মেয়েটি আমাকে বলছে, তুমি আমাকে কোর্ট মেরেজ করে নাও। তানাহলে হঠাত করে আমার বাবা আমাকে বাধ্য করে বিয়ে দিলে আমার করার কিছুই থাকবেনা।

এমন পরিস্থিতে আমি কি করতে পারি। এভাবে বিয়ে করা কি জায়েজ হবে? দয়া করে সহি হাদিস ও শরিয়ত মাসাআলা অভিজ্ঞ ভাইবোনদের পরামর্শ আশা করছি

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,244 পয়েন্ট)
আস্সালামু আলাইকুম

১-ভাই আপনি যদি বিয়ে করে ফেলেন তবে অবশ্যই আপনার বিবাহ সহিহ হয়েছে,কেননা বিবাহ সহিহ হওয়ার ক্ষেত্রে মা-বাবা রাজি থাকতেই হবে  এমন কোন শর্ত নেই 

২-বিবাহের ক্ষেত্রে শরীয়ত বরং মা-বাবাকে ছেলে মেয়ের পছন্দের প্রতি গুরুত্ব দেওয়ার আদেশ করেন, কেননা বিবাহ পরবর্তী সুখী হওয়ার জন্য এ বিষয়টা খুবই জরুরি 

৩-বিবাহ সহি হওয়ার জন্য যা শর্ত তা হলো আপনাদের সম্মতি ও দুজন সাক্ষী (পূর্ণ সুস্থ্য)

৪-অবশ্যই আপনার জন্য মা-বাবার গুরুত্ব অপরিসীম, তবে বিবাহ সহিহ হওয়ার ক্ষেত্রে নয়, তাদের গুরুত্ব আপনার উপর তাদের খুশী,নারাজ ইত্যাদির ক্ষেত্রে। 

এ বিষয়টা তারা না মানলে বুঝান,এটার দরুন আপনি পাপ থেকে মুক্ত থাকবেন, আপনার পছন্দ, ইত্যাদি সব বুঝান! 

ইনশাআল্লাহ হয়তো বুঝবে! 

বিয়ে করে ফেললেও তাদের খুশী করার জন্য বুঝান, না করলে রাজি করান,তবে 

করে ফেললে অবশ্যই আপনার বিবাহ বৈধ ও সহিহ!                         
করেছেন (10,657 পয়েন্ট)
মা-বাবা রাজি থাকতেই হবে এমন কোন শর্ত নেই এই কথার রেফারেন্স দিবেন।
0 টি পছন্দ
করেছেন (10,657 পয়েন্ট)
বিয়ের পূর্বে কোন যুবক যুবতীর প্রেম ভালবাসা করা হারাম।

এমনকি অবৈধ প্রনয়ের মাধ্যমে কোট ম্যারেজ করে বিবাহ তাতে যদি মেয়ের অভিভাবক সম্মত না থাকে, তাহলে সে বিবাহ বৈধ নয়।

যে মা বাবা কতো মায়া মমতার সাথে মানুষ করে, সেই মা বাবার মাথায় লাথি মেরে চোরের মতো পালিয়ে গিয়ে লাভ ম্যারেজ বা কোর্ট ম্যারেজ করে! কিন্তু সে বিয়েতে মেয়ের বাপ রাজী না থাকলে বিয়ে শুদ্ধ হবে না।

যেহেতু নবী (সাঃ) বলেছেন, যে নারী তার অভিভাবকের সম্মতি ছাড়াই নিজে নিজে বিবাহ করে, তার বিবাহ বাতিল, বাতিল, বাতিল। (আহমাদ, আবূ দাঊদ, তিরমিযী, ইবনে মাজাহ, দারেমী, মিশকাতঃ ৩১৩১)

কুতায়বা (রহঃ) ইবনু আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, অকুমারী মেয়ে নিজের ব্যপারে তার ওলীর অপেক্ষা অধিক হকদার। কুমারীর বেলায় তার বিষয়ে তার নিকট থেকে অনুমতি নিতে হবে। আর তার চুপ থাকা অনুমতি।

(সূনান তিরমিজী হাদিস নম্বরঃ ১১০৮ হাদিসের মানঃ সহিহ)।

আবূ মূসা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ওলী ছাড়া বিয়ে হয় না।

(সূনান তিরমিজী হাদিস নম্বরঃ ১১০১ হাদিসের মানঃ সহিহ)।

ইবনু আব্বাস রাদিয়াল্লাহু আনহু সূত্রে একাধিক সনদে নাবী (সাঃ )-এর থেকে বর্ণিত আছে যে, তিনি বলেছেন, ওলী ব্যতিরেকে বিবাহ হয় না।

এমন দাম্পত্য, চির ব্যভিচার হয়। যেহেতু তাদের বিবাহ শুদ্ধ নয়।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
26 জুন 2018 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahmuod (12 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
16 অগাস্ট "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saqline hossain (14 পয়েন্ট)

359,807 টি প্রশ্ন

454,995 টি উত্তর

142,455 টি মন্তব্য

190,271 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...