বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
86 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
আমার ছোটবোন গতবছর এসএসসি পরীক্ষা দিয়েছিলো।  কিন্তু অংকের কারণে সে পাস করতে পারেনি।  এইবছরও  সে পরীক্ষা দিয়েছিলো।  কিন্তু অংকের কারণে সে পাস করতে পারেনি। ব্যাপারটি নিয়ে ও অনেক হতাশ।  ওর হতাশা দেখে আমার খারাপ লাগছে।  তাছাড়া বড় বোন হিসেবে আমাকেও কম কথা শুনতে হচ্ছে না।  সবার ধারণা আমি যদি ওকে একটু সাহায্য করতাম , ওর পড়াশুনার প্রতি যদি লক্ষ রাখতাম তাহলে হয়তো ও পাস করতে পারতো।  এইসব কথা শুনে আমার নিজের কাছেই নিজেকে অপরাধী মনে হচ্ছে।  মনে হচ্ছে আমি ওর এই দুরবস্থার জন্য দায়ী।  নিজের কাছে খুব খারাপ লাগে।  

এখন আমি কিভাবে এই অবস্থা থেকে বেরিয়ে আসতে  পারবো ?

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (301 পয়েন্ট)
পরিবারের বড় হওয়াতে এমন কথা শোনার সহ্য ক্ষমতা আপনার থাকতে হবে। তবে সবসময় যে এমনটা শুনতে হবে তা কিন্তু নয়। কোন মন্তব্য গ্রহণ করার আগে ভাবতে হবে আসলেই কী এটি গ্রহণের যোগ্য? যাচাই করে নিন কথাটি কতটুকু সত্য কিংবা এর সাথে আপনি কীভাবে জড়িত? অন্যদের কথা আগাগোড়া না ভেবে কিছু সিদ্ধান্ত নেয়াটা বোকামি ছাড়া কিছুই নয়।
করেছেন (1,055 পয়েন্ট)
বেরিয়ে আসার কোনো উপায় থাকলে সম্পাদনা করে জানাবেন।
করেছেন (17,359 পয়েন্ট)
অযথা অন্যের উত্তরে মন্তব্য করবেন না। আপনার কার্যক্রম গুলি দেখছি। অযথা কারোর উত্তরে মন্তব্য করা থেকে বিরত থাকুন
করেছেন (301 পয়েন্ট)
এখানে আসল সমস্যা হলো তার নিজের প্রতি দুঃচিন্তা করা ও অন্যের মন্তব্যগুলোকে গ্রহণ করা। আমার উত্তরে কিছু প্রশ্ন দেয়া রয়েছে। প্রশ্নকর্তা যদি সেগুলো নিজেকে প্রশ্ন করে উত্তর খুঁজে পান তাহলে তার করণীয় বিষয়গুলি আপনা-আপনিই পেয়ে যাবেন।
করেছেন (17,359 পয়েন্ট)
@নিতুল চাকমা, আপনার উত্তরে সমস্যা নেই।
আমি সতর্ক করছি @রুদ্রকে, আপনাকে আমি লক্ষ করছি বেশ কিছুদিন থেকে অযথা অন্যের উত্তরে মন্তব্য করছেন। নিজের এসব বদ অভ্যাস বদলান,আপনাকে সতর্ক করছি এসব কাজ করবেন না।
করেছেন (1,055 পয়েন্ট)
আমি উত্তর বুঝতে না পারলে মন্তব্য করি। অযথা মন্তব্য করিনা। কোথাও এমন হলে বুঝবেন যে আমি সে বিষয়ে একেবারেই বুঝিনা।
করেছেন (1,055 পয়েন্ট)
@নিতুল_চাকমা, ধন্যবাদ। বুঝতে পেরেছি।
0 টি পছন্দ
করেছেন (816 পয়েন্ট)
আসলে ভাগ্যের উপর কারো হাত নেই। এটা খুবই দুঃখজনক ব্যাপার যে আপনার বোনের জন্য আপনাকে দোষারোপ করা হচ্ছে। আপনি অন্যদের কথায় কান না দিয়ে আপনার ছোটবোনকে উৎসাহ দিন, কথায় আছে " একবার না পারিলে দেখ শতবার "। আপনাদের জন্য রইল শুভকামনা।
0 টি পছন্দ
করেছেন (1,055 পয়েন্ট)
আপনি বেরিয়ে আসার কথা কেন ভাবছেন বুঝতে পারছি। এখন আপনার উপর দোষ চাপাচ্ছে এটা মাথায় না রেখে আপনার উচিত হবে আপনার ছোট বোন গণিতের কোন কোন বিষয়গুলোর প্রতি দুর্বল সেটা খুঁজে বের করা এবং সেই অনুযায়ী তাকে সঠিক গাইড দেয়া।

তবে আপনার ছোটবোন একটু অমনযোগী হবে এটাই স্বাভাবিক। আপনি খেয়াল রাখবেন যাতে আপনি বা অন্য কেউ তার অবাঞ্ছিত রেজাল্টের কথা তার সামনে তুলে না ধরে। তাহলে তার ডিপ্রেশন আরো বেড়ে যাবে। তাই উচিত হবে তাকে উৎসাহ দেওয়া যাতে পড়ার প্রতি মনযোগ না হারায়। এ বিষয়ে পরিবারের সবাইকে সতর্কদৃষ্টি রাখতে হবে।

আশা করছি পরেরবার ভালো রেজাল্ট আসবে। আপনাদের দুজনের জন্যই শুভকামনা।
করেছেন (27 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
আপনাদের কথাগুলি আমি বুঝতে পেরেছি।  কিন্তু আমার ছোটবোনকে বুঝাবো কি করে ? ও একেবারে ভেঙে পড়েছে।
করেছেন (1,055 পয়েন্ট)
হ্যাঁ, ওর ভেঙ্গে পড়াটাই স্বাভাবিক। তবে তার সাথে সাথে যদি আপনারাও ভেঙ্গে পড়েন তাহলে তো হবে না। সে অবশ্যই তার দূর্বলতা কাটিয়ে উঠবে যদি আপনারা সাহস দেন, সঙ্গ দেন এবং তার যত্ন নেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
24 ফেব্রুয়ারি 2018 "শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন সহেল খাঁন (26 পয়েন্ট)
1 উত্তর
29 সেপ্টেম্বর 2016 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ds. Niloy (26 পয়েন্ট)
3 টি উত্তর
26 সেপ্টেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন simon002 (12 পয়েন্ট)
1 উত্তর
15 জুলাই "শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

312,332 টি প্রশ্ন

401,919 টি উত্তর

123,460 টি মন্তব্য

173,079 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...