বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
38 জন দেখেছেন
12 জুন "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (1,220 পয়েন্ট)
সামান্য ঠান্ডা বাতাসে বা এসির ঠান্ডা বাতাসে দশ মিনিটের মধ্যে নাক দিয়ে পানি পড়তে থাকে ॥ জ্বর জ্বর লাগতে থাকে ।  অল্পতেই  ঠান্ডা  না লাগার  কোনো প্রতিকার বা ওষুধ আছে কি ? ঠান্ডা প্রতিরোধের কোনো মহৌষধ কারো জানা আছে কি ? 

1 উত্তর

0 টি পছন্দ
12 জুন উত্তর প্রদান করেছেন (13,676 পয়েন্ট)
সাধারণত যেসব ভাইরাসের জন্য এসব হয়ে থাকে তার মধ্যে অন্যতম হল রাইনোভাইরাস। আপনি পর্যাপ্ত পরিমাণে পানি গ্রহণ করুন এবং রাতে যথেষ্ট পরিমাণে ঘুমান।এছাড়া কুসুম কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে কুলকুচি করতে পারেন,আদা চা খেতে পারেন।প্রথমেই এন্টিবায়োটিক নিতে যাবেন না। যদি এন্টিবায়োটিক এর দরকার হয় তাহলে রেজিস্টার চিকিৎসক এর পরামর্শ নিয়েই সেবন করুন।টমেটো, বাঁধা কপি, মূল শশা দিয়ে বেশি বেশি সালাদ ও ভিটামিন সি যুক্ত ফল খাবেন।এছাড়া তুলসি গাছের পাতা ট্যাবলেট কিংবা ক্যাপসুলের চেয়ে বেশি কার্যকর। প্রাকৃতিক এই প্রতিষেধককে ছেঁচে রস বের করে সকাল বিকাল খাবেন। আবহাওয়া জনিত কারণে অর্থাৎ ইনফ্লুয়েঞ্জা হলে এটি নিজের থেকেই সেরে যাবে।
12 জুন মন্তব্য করা হয়েছে করেছেন (3,021 পয়েন্ট)
আমার মনে হয়, আপনি প্রশ্নটি আর একবার পড়লে ভালো হয়। প্রশ্নকর্তা কি বলেছে, আর আপনি কি উত্তর দিয়েছেন এটাও একটু দেখুন।
12 জুন মন্তব্য করা হয়েছে করেছেন (1,220 পয়েন্ট)
আমি প্রতিরোধক বা প্রতিষেধক কি খেতে পারি ? মানে , অতি সহজে যেন ঠান্ডা না লাগে , তাঁর জন্য কি করতে পারি ?
12 জুন মন্তব্য করা হয়েছে করেছেন (13,676 পয়েন্ট)
আমার মনে হয় না যে আপনি উত্তর ভাল ভাবে পড়েছেন। উত্তর পড়ুন,সমাধান পেয়ে যাবেন। এটি রোগের আগে কিংবা রোগের পরে উভয় সময়ের জন্যই কার্যকরী।  উত্তরে রোগ সৃষ্টির আগের কথা এবং পরের কথাও বলা হয়েছে।  উত্তর পড়ুন মন দিয়ে
12 জুন মন্তব্য করা হয়েছে করেছেন (3,021 পয়েন্ট)
আপনার পরামর্শ অনুযায়ী যদি অল্পতেই ঠান্ডা লাগা ও সর্দি থেকে বেচে থাকা যায় তাহলে অবশ্যই ভালো। তবে আমার মনে হয়, আপনার পরামর্শ গ্রহণ করে অল্পতেই ঠান্ডা লাগার সমস্যা সমাধান হবে না। আসলে, আমারও এই সমস্যাটি আছে। অল্পতেই ঠান্ডা লাগে। ফ্যানের বাতাসেও ঠান্ড লেগে কাশী শুরু হয়। এরজন্য আমি Border Guard Hospital থেকে চিকিৎসা নেই। এবং চেকাপের পর আমাকে বলা হয় এটা এলার্জি জতিত সমস্যা। আর আমাকে সতর্ক করা হয় যাতে ঠান্ডা না লাগে। আমার আমার উত্তরে একটি মন্তব্য করেছেন যে,  "অপ্ল ঠান্ডাতেই সর্দি মানে এলার্জি নয়, এটা সাইনাজ হতে পারে।" কিন্তু অপ্লঠান্ডাতে সর্দি মানে সাইনাজ নয়, কোল্ড এলার্জীও হতে পারে।
12 জুন মন্তব্য করা হয়েছে করেছেন (13,676 পয়েন্ট)
আপনার উত্তরটি খুবই নিম্নমান ছিল। ছোটরাও এখন জানে যে ঠাণ্ডা মানেই এলার্জি। কিন্তু ঠাণ্ডা মানেই প্রত্যেকের এলার্জি তা নয়। কাজেই আপনার উত্তরে সেটি অবশ্যই উল্লেখ করার দরকার ছিল তাইনা। আর ঠাণ্ডা থেকে সতর্ক থাকা এসব কমন ব্যাপার। সতর্ক থাকার পরেও এরোগ হবে না তার শিওরিটি আপনি আমি কেউ দিতে পারিনা।কাজেই আপনি "মূলত এলার্জি জনিত সমস্যা" এটি একেবারেই ঠিক নয়। মাথায় রাখবেন,রাইনোভাইরাস এর ফলে কেবল এলার্জি নয়,আরো অনেক রোগ হতে পারে। আপনার এলার্জি জন্য যে অন্যেরও একই রোগ তা কিন্তু নয়। কাজেই উত্তর আগে ভাল করে পড়ুন। আপনি রেগুলার তুলশির রস সেবন করুন,দেখুন আপনি ভাল ফল পান কিনা।আপনি ভিটামিন সি যুক্ত ফল খান,দেখুন তাতে আপনার সমস্যা কিছুটা হলেও কমে কিনা। এগুলি কেবল রোগ হলেই নয়,বরং সব সময় আপনাকে সাহায্য করবে।
12 জুন মন্তব্য করা হয়েছে করেছেন (3,021 পয়েন্ট)
আপনার গুরুত্বপূর্ণ  মন্তব্যের জন্য ধন্যবাদ।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
03 নভেম্বর 2017 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন koitor (11 পয়েন্ট)

305,503 টি প্রশ্ন

394,331 টি উত্তর

120,123 টি মন্তব্য

169,348 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...