বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
95 জন দেখেছেন
"মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা" বিভাগে করেছেন (1,365 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,329 পয়েন্ট)
১৯৭১ সালের ২৫ শে মার্চ পশ্চিম পাকিস্তানী সশস্ত্র বাহিনী  রাত প্রায় সাড়ে ১১টায় বাঙ্গালীদের বিরুদ্ধে এক অভিযানমূলক আক্রমনে নামে যা সাধারন হামলা বা আক্রমন থেকে আলাদা ছিল।

এই অভিযানের বিশেষত্ব ছিল এই যে, হামলা টা প্রত্যক্ষভাবে পুরো দেশ বা সমস্ত সাধারন বাঙ্গালীদের বিরুদ্ধে ছিলনা।অনেক বিস্তৃত কোনকিছুর মধ্যে যখন অনেক কিছু থাকে তখন তার মধ্য থেকে কিছু বিশেষ নির্দিষ্ট জিনিস খুজে বের করা বা আলাদা করার জন্য যেমন সেগুলিকে সার্চ বা অনুসন্ধান করা হয়। ঠিক তেমনি এই অভিযান টা ছিল অনুসন্ধানী এবং কৌশলী অর্থাত পূর্ব পাকিস্তানের যারা মাথা বা শক্তিশালী ব্যক্তিবর্গ যেমনঃ দেশের বুদ্ধিজিবী, সামরিক বাহিনীর সাথে জড়িত ব্যক্তিবর্গ, আওয়ামিলীগ, ছাত্রনেতা সহ নির্দিষ্ট শ্রেনীর ব্যক্তিবর্গের বিরুদ্ধে এবং ঢাকাস দেশের প্রধান শহরগুলিতে। যাতে শক্তি হারিয়ে দেশ নেতৃত্বহীনতায় পড়ে নুয়ে পড়ে।তাই এই কৌশলী বিশেষ অভিযানটিকে অপারেশন সার্চলাইট বলা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
16 ফেব্রুয়ারি 2014 "মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdausi (10,983 পয়েন্ট)
1 উত্তর
02 এপ্রিল 2014 "মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (25,550 পয়েন্ট)

341,579 টি প্রশ্ন

434,752 টি উত্তর

135,925 টি মন্তব্য

184,281 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...