বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
44 জন দেখেছেন
11 জুন "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (12 পয়েন্ট)
ডাক্তারের পরামর্শ ছাড়াই অনেকে এন্টিবায়োটিক ঔষধ খান আবার পরামর্শ মতো খেলেও অনেকে এন্টিবায়োটিক এর ডোজ কমপ্লিট করেন না বা ডোজের অতিরক্ত এন্টিবায়োটিক ওষুধ খান। এসকল ক্ষেত্রে রোগীর কি কি প্রব্লেম হতে পারে?

1 উত্তর

0 টি পছন্দ
11 জুন উত্তর প্রদান করেছেন (13,742 পয়েন্ট)
ডোজের অতিরিক্ত এন্টিবায়োটিক সেবন একেবারেই উচিৎ নয়। আর অবশ্যই এন্টিবায়োটিক এর ডোজ আপনাকে কমপ্লিট করতে হবে।আমরা অনেকেই ডোজ কমপ্লিট না করা অবস্থায় এন্টিবায়োটিক খাওয়া বন্ধ করে দেই, ফলে জীবাণুগুলো পুনরায় আবার আগের অবস্থায় ফিরে আসে এবং আবার রোগ সৃষ্টি করে। এজন্যই মূলত এন্টিবায়োটিক এর ডোজ কমপ্লিট করতে হয়। আর অতিরিক্ত এন্টিবায়োটিক সেবনেরর ফলে কিডনি ড্যামেজ হবার সম্ভাবনা প্রবল।এছাড়া আরো অনেক শারীরিক সমস্যা যেমন দুর্বলতা,চোখের ক্ষতি,হাড়ের ক্ষতি ইত্যাদি হতে পারে।আমাদের করণীয় হলো যখনই এন্টিবায়োটিক দেওয়া হবে, অবশ্যই পুরো কোর্সটি সম্পন্ন করতে হবে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

305,594 টি প্রশ্ন

394,427 টি উত্তর

120,171 টি মন্তব্য

169,394 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...