বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
68 জন দেখেছেন
"পুরস্কার" বিভাগে করেছেন (4,430 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (2,936 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন

অাপনার প্রশ্নমতে শুধু মুসলিম নোবেল বিজয়ী:

শান্তি

১৯৭৮ আনোয়ার আল সাদাত (২৫ ডিসেম্বর ১৯১৮ – ৬ অক্টোবর ১৯৮১) মিশরের রাজনীতিবিদ তিনি নোবেল পুরস্কার বিজয়ী প্রথম মুসলমান.

১৯৯৪ ইয়াসির আরাফাত (২৪ আগষ্ট ১৯২৯ – ১১ নভেম্বর ২০০৪) ফিলিস্তিনি রাজনীতিবিদ তিনি প্রথম ফিলিস্তিনি মুসলমান, যাকে শান্তির জন্য নোবেল পুরস্কার প্রদান করা হয়।

২০০৩ শিরিন এবাদি (জন্ম ২১ জুন ১৯৪৭) ইরানী মানবাধিকার কর্মী তিনি প্রথম মুসলিম মহিলা যিনি শান্তিতে নোবেল লাভ করেন। এছাড়াও তিনি প্রথম ও একমাত্র ইরানী যাকে শান্তির জন্য এই সম্মান প্রদান করা হয়।

২০০৫ মোহাম্মেদ এল বারাদেই (জন্ম ১৭ জুন ১৯৪২-) মিশরীয় রাজনীতিবিদ তিনি দ্বিতীয় মিশরীয়, যাকে শান্তির জন্য নোবেল পুরস্কার প্রদান করা হয় (২০০৫)।

২০০৬ মুহাম্মদ ইউনুস (জন্ম ২৮ জুন ১৯৪০-) বাংলাদেশের অর্থনীতিবিদ এবং গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা. বাংলাদেশের অর্থনীতিবিদ এবং গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা (২০০৬)। তিনি একমাত্র ও প্রথম বাঙ্গালী মুসলিম, যাকে শান্তির জন্য এই সম্মান প্রদান করা হয়। তিনি একমাত্র ও প্রথম বাংলাদেশী এবং তৃতীয় নোবেল পুরস্কার বিজয়ী বাঙ্গালী!

২০১১ তাওয়াক্কোল কারমান (জন্ম ৭ ফেব্রুয়ারি ১৯৭৯-) ইয়েমেনের মানবাধিকার রক্ষাকর্মী একজন বিশিষ্ট আরবীয় বসন্তের অগ্রদুত নেত্রী (২০১১)। তিনি প্রথম আরব মহিলা এবং একমাত্র প্রথম ইয়েমেনি, যাকে শান্তির জন্য নোবেল পুরস্কার প্রদান করা হয়।

২০১৪ মালালা ইউসুফজাই (জন্ম ১২ জুলাই ১৯৯৭) পাকিস্তানী মানবাধিকার কর্মী যিনি নারী ও শিশু অধিকার নিয়ে কাজ করছেন। ১৭ বছর বয়সে নোবেল বিজয়ী মালালা বর্তমানে সর্বকনিষ্ঠ নোবেল বিজয়ী।

সাহিত্য 

১৯৮৮ নাগিব মাহফুজ

(১১ ডিসেম্বর ১৯১১ – ৩০ আগষ্ট ২০০৬) মিশরীয় লেখক, আধুনিক আরবি সাহিত্যে তার অবদানের জন্য সুপরিচিত তিনি প্রথম মুসলিম লেখক, যাকে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার প্রদান করা হয়।

২০০৬ ওরহান পামুক (জন্ম ৭ জুন ১৯৫২) তুর্কি লেখক, যিনি তার মাই নেইম ইস রেড নামক বইয়ের জন্য বিখ্যাত তিনি একমাত্র তুর্কি লেখক, যাকে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার প্রদান করা হয়।

পদার্থবিদ্যা 

১৯৭৯ আবদুস সালাম

(২৯ জানুয়ারি ১৯২৬ – ২১ নভেম্বর ১৯৯৬)

পাকিস্তান পদার্থবিজ্ঞান তিনিই প্রথম পাকিস্তানি ব্যক্তি যে এই পুরস্কার লাভ করেন।তিনি পাকিস্তানের একমাত্র ব্যক্তি যিনি পর্দাথবিজ্ঞানে নোবেল অর্জন করেন। তিনি বিশ্বব্যাপী আহমাদিয়া মুসলিম সম্প্রদায়ের সদস্য, ১৯৭৪ সালে সংবিধান সংশোধনের মাধ্যমে পাকিস্তান সরকার সেদেশে আহমাদিয়া মুসলিম সম্প্রদায়কে অমুসলিম বলে ঘোষনা দেয়। 

রসায়নবিদ্যা 

১৯৯৯ আহমেদ হাসান

(২৬ ফেব্রুয়ারি ১৯৪৬ - ২ আগস্ট ২০১৬)

মিশরীয় বিজ্ঞানী "ফেমটোসেকেন্ড স্পেকট্রোস্কোপি ব্যবহার করে রাসায়নিক প্রতিক্রিয়াগুলির রূপান্তর অবস্থা" সংক্রান্ত গবেষনার জন্য ১৯৯৯ সালে তিনি রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি প্রথম মুসলিম রসায়নবিদ এবং দ্বিতীয় মুসলিম বিজ্ঞানী হিসেবে নোবেল পুরস্কার লাভ করেন।

২০১৫ আজিজ সানজার

(জন্ম সেপ্টেম্বর ৮, ১৯৪৬)

তুর্কি বিজ্ঞানী ক্ষতিগ্রস্থ ডিএনএ পুর্নৎপাদন সংক্রান্ত গবেষনার জন্য ২০১৫ সালে তিনি রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি প্রথম তুর্কী রসায়নবিদ এবং দ্বিতীয় তুর্কি এবং তৃতীয় মুসলিম বিজ্ঞানী হিসেবে নোবেল পুরস্কার পান


সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
11 এপ্রিল 2014 "পুরস্কার" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (25,530 পয়েন্ট)
1 উত্তর
11 ফেব্রুয়ারি 2014 "আন্তর্জাতিক" বিভাগে জিজ্ঞাসা করেছেন mumu109 (2,372 পয়েন্ট)
1 উত্তর
18 অক্টোবর 2018 "পুরস্কার" বিভাগে জিজ্ঞাসা করেছেন RAj OB (11 পয়েন্ট)
0 টি উত্তর
04 এপ্রিল 2018 "পুরস্কার" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মদ ইমতিয়াজ (16 পয়েন্ট)

312,940 টি প্রশ্ন

402,502 টি উত্তর

123,637 টি মন্তব্য

173,341 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...