বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
40 জন দেখেছেন
07 জুন "ঈমান ও আক্বীদা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (4,314 পয়েন্ট)

3 উত্তর

+2 টি পছন্দ
07 জুন উত্তর প্রদান করেছেন (13,742 পয়েন্ট)
মানুষের সবচেয়ে মূল্যবান জিনিস ও পূণ্য হলো ঈমান বা আল্লাহর প্রতি বিশ্বাস। যে আল্লাহ্‌র উপর অন্তর থেকে ঈমান  আনে তাকেই ঈমানদার বলে।অন্যদিকে মুনাফিক অর্থ একজন প্রতারক বা "ভন্ড ধার্মিক" ব্যক্তি। যে প্রকাশ্যে ইসলাম চর্চা করে; কিন্তু গোপনে অন্তরে কুফরী বা ইসলামের প্রতি অবিশ্বাস লালন করে। 'ঈমানদার' আর 'মুনাফিক' এর মধ্যে মূল পার্থক্য হল একজন অন্তর থেকে আল্লাহ্‌ তালার উপর ঈমান আনে,আরেকজন অন্তরে কুফরি লালন করে।
+1 টি পছন্দ
07 জুন উত্তর প্রদান করেছেন (20 পয়েন্ট)
যারা ঈমানদার তারা কখনোই প্রতারণা করে না এবং আল্লাহর ইবাদতে মশগুল থাকে। আর মুনাফিকরা তার উল্টো তো বটেই বরং যা ইবাদত করে তা পুরোপুরিভাবে লোক দেখানো।
+1 টি পছন্দ
08 জুন উত্তর প্রদান করেছেন (30 পয়েন্ট)

মুনাফিক (আরবিতে: منافق, বহুবচন মুনাফিকুন) একটি ইসলামি পরিভাষা যার অর্থ একজন প্রতারক বা "ভন্ড ধার্মিক" ব্যক্তি। যে প্রকাশ্যে ইসলাম চর্চা করে; কিন্তু গোপনে অন্তরে কুফরী বা ইসলামের প্রতি অবিশ্বাস লালন করে। আর এ ধরনের প্রতারণাকে বলা হয় নিফাক (আরবিنفاق‎‎)।

অন্যদিকে ইমানদার বা মুমিন অর্থ "বিশ্বাসী" এবং এর দ্বারা একজন কঠোরভাবে অনুগত মুসলিমকে বুঝায়, যে অত্যন্ত দৃঢ়ভাবে ইসলামকে নিজের অভ্যন্তরের এবং বাহিরের সকল কর্মকান্ডে ধারণ করে এবং আল্লাহ তাআলার ইচ্ছার কাছে নিজেকে পূর্ণরুপে সমর্পণ করে| নারী মুমিনদের ক্ষেত্রে মুমিনা শব্দটি ব্যবহৃত হয়।

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 জানুয়ারি "ঈমান ও আক্বীদা" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাজা গাবর (20 পয়েন্ট)
2 টি উত্তর

305,594 টি প্রশ্ন

394,425 টি উত্তর

120,171 টি মন্তব্য

169,393 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...