বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
345 জন দেখেছেন
"নবী-রাসূল" বিভাগে করেছেন (596 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
করেছেন (7,453 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
বিশেষ দ্রষ্টব্যঃ মানবজাতির পিতা হলেন হযরত আদম (আঃ), মুসলিম জাতির পিতা হলেন হযরত ইবরাহীম (আঃ)

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (10,632 পয়েন্ট)
ইসলাম ধর্মমতে, ইবরাহীম (আঃ) মুসলিম জাতির পিতা।

আল্লাহ তায়ালা সুরা হাজ্জ এর ৭৮ নাম্বার আয়াতে বলেনঃ এটাই তোমাদের পিতা ইবরাহীমের ধর্ম। তিনি পূর্বে তোমাদের নামকরণ করেছেন মুসলিম।

অর্থাৎ উল্লিখিত নির্দেশাবলী তোমাদের জাতির পিতা ইবরাহীম (আঃ) এর ধর্মের অন্তর্ভুক্ত, যা সর্বদা বহাল ছিল। সুতরাং তোমরা তার মিল্লাত তথা ধর্মকে আঁকড়ে ধরে থাক।

এখানে ইবরাহীম (আঃ) কে পিতা বলার কারণ হল, আরব জাতি ইসমাঈল (আঃ)-এর বংশধর ছিল। সেই হিসেবে ইবরাহীম (আঃ) হলেন আরববাসীর পিতা আর অনারবরাও তাকে একজন উচ্চ সম্মানিত ব্যক্তি হিসেবে শ্রদ্ধা করত, যেমন পুত্র তার পিতাকে শ্রদ্ধা করে থাকে। সেই হিসেবে তিনি সকলের আদি পিতা ছিলেন।

এছাড়াও ইসলামের নবী হযরত মুহাম্মাদ (সাঃ) আরবী হওয়ার কারণে ইবরাহীম (আঃ) তারও পিতা ছিলেন। আর এ জন্য তিনি সকল উম্মাতে মুহাম্মাদীরও পিতা হলেন।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
0 টি পছন্দ
করেছেন (830 পয়েন্ট)
কারণ হযরত আদম (আ:) মানবজাতির পিতা হলেও তার বংশধরদের অনেকে শিরকি ধর্মে ধর্মাবলম্বি। কিন্তু হযরত ইবরাহিম (আ:) এর বংশধর যারা তারা বর্তমানে আরব্য মুসলিম। বাকিটা আপনি সহজেই বুঝতে পারবেন।
করেছেন (830 পয়েন্ট)
আর হ্যা, পূর্ণ উত্তর Sabirul Islamই দিয়েছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
14 অক্টোবর "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Siyam Hossen (5,382 পয়েন্ট)
2 টি উত্তর
14 অক্টোবর "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sakib79 (951 পয়েন্ট)

358,495 টি প্রশ্ন

453,497 টি উত্তর

142,025 টি মন্তব্য

189,853 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...