বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
35 জন দেখেছেন
05 জুন "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন (4,309 পয়েন্ট)

2 উত্তর

+2 টি পছন্দ
05 জুন উত্তর প্রদান করেছেন (13,580 পয়েন্ট)
লাইলাতুল মেরাজ' বা মেরাজের রাত, যা সচরাচর শবে মেরাজ হিসাবে আখ্যায়িত হয়, হচ্ছে যে রাতে ইসলামের নবী মুহাম্মদ (সা.) ঐশ্বরিক উপায়ে ঊর্ধ্বাকাশে আরোহণ করেছিলেন এবং স্রষ্টার সাথে সাক্ষাৎ করেন।তিনি বোরাক নামক বিশেষ বাহনে আসীন হয়ে ঊর্ধ্বলোকে গমন করেন। আর সিদরাতুল মুনতাহা অতিক্রম করার পর নবী সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লামকে ‘রফরফ’ নামক একটি বাহন আরশে মুআ’ল্লাকা পর্যন্ত পৌঁছে দেয়। রফরফ আরবী শব্দ, যার অর্থ হচ্ছেঃ রেশমী কাপড়, বালিশ, চাদর, মাদুর ইত্যাদি। রফরফ হল সবুজ রংয়ের গদি বিশিষ্ট একটা পালকী বিশেষ, এক প্রকার বাহন, যার মাধ্যমে নবী সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম সিদরাতুল মুনতাহা থেকে আরশে মুআ’ল্লাকা গিয়েছিলেন।
+1 টি পছন্দ
05 জুন উত্তর প্রদান করেছেন (7,364 পয়েন্ট)
বোরাক আরবি বারকু শব্দ থেকে উদ্ভুত যার অর্থ হলো বিদ্যুত।

বোরাক হচ্ছে সাদা রঙের চতুষ্পদ জন্তু যা খচ্চর হতে ছোট আর গাধা হতে বড়। মেরাজে বাহন হিসেবে বোরাক ব্যবহৃত হয়েছিল। এটা জান্নাতি বাহন।

আর রফরফ অর্থ সবুজ কাপড়ের বিছানা।

রফরফ হলো সবুজ রংয়ের এক প্রকার বাহন, যার মাধ্যমে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সিদরাতুল মুনতাহা থেকে আরশে মুআল্লাকা গিয়েছিলেন।

যা হলো বোরাকের চেয়েও শক্তিশালী, যা মানুষ কল্পনাও করতে পারবে না। নবীজীর মেরাজ স-শরীরে হয়েছিল বলেই বোরাক ও রফরফ এর মতো বাহন ব্যবহৃত হয়েছিল।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
31 জানুয়ারি 2017 "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আখতারুজ্জামান (39 পয়েন্ট)

305,340 টি প্রশ্ন

394,115 টি উত্তর

120,052 টি মন্তব্য

169,268 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...