বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
54 জন দেখেছেন
05 জুন "সিয়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন (22 পয়েন্ট)
05 জুন বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

2 উত্তর

+2 টি পছন্দ
05 জুন উত্তর প্রদান করেছেন (13,580 পয়েন্ট)
সেহরি খাওয়া সুন্নত, এটি রোজার অংশ নয়। সেহরি না খেলেও রোজা হয়ে যায়। (মুসনাদে আহমদ ২/৩৭৭; ইমদাদুল ফাত্তাহ ৬৯৭) আর রমজান মাসে কোনো কারণে রাতে নিয়ত করতে না পারলে এবং সুবহে সাদিকের পর থেকে রোজা ভঙ্গের কোনো কারণ পাওয়া না গেলে দুপুরের আগ (অর্থাৎ সুবহে সাদিক থেকে সূর্যাস্তের মধ্যবর্তী সময়ের আগ) পর্যন্ত নিয়ত করার সুযোগ থাকে। তবে রাতে নিয়ত করে নেওয়াই উত্তম।

[শরহু মুখতাসারিত তহাবী ২/৪০৪; কিতাবুল আছল ২/২২৬; ফতোয়ায়ে হিন্দিয়া ১/১৯৬; বাদায়েউস সানায়ে ২/২২৯]
0 টি পছন্দ
05 জুন উত্তর প্রদান করেছেন (76 পয়েন্ট)
সাহরী খাওয়া হচ্ছে সুন্নত। কেউ সাহরী না খেতে পারলে যদি নির্ধারিত সময়ের পূর্বে রোযার নিয়ত করে তবে রোযা হয়ে যাবে। সাহরী না খেলে রোযা হয়না বা সাহরী সময়ের মধ্যে খেতে না পারলে পরে খেয়ে রোযা রাখার প্রচলন সম্পূর্ণ ভুল। তবে সাহরী বিনা কারণে ত্যাগ করা উচিত না। রাসুল (সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লাম) বলেন, তোমরা সাহরী খাও কেননা এতে বরকত অাছে।(বুখারি)।  তিনি(স.) বলেন, অামাদের অার অাহলে কিতাবদের রোযার পার্থক্য হলো সাহরী খাওয়া।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর

305,340 টি প্রশ্ন

394,115 টি উত্তর

120,052 টি মন্তব্য

169,268 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...