বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
48 জন দেখেছেন
"নিত্য ঝুট ঝামেলা" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
ভালবাসা পাবো আর বন্ধুবান্ধব  করবো  কিভাবে।আমি একা একা চলতে পারি না। আমি এর কারণ কি কারো সামনে গেলে বা কিছু করতে গেলে লজ্জা ও নারভাস হয়ে যায় এর কারণ কি কিভাবে মুক্তি পাবো  কেও বলবেন           

3 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (12,962 পয়েন্ট)
নিজের প্রতি আত্মবিশ্বাস এর খুবই অভাব আপনার। আপনি মিশুক নন। মানুষকে আপন করতে হলে প্রথম সাক্ষাতেই কুশল বিনিময় করুন।এটি একটি সাধারন ভদ্রতা। এই সারা পৃথিবীর সকল স্থান, কাল ও পাত্র অনুযায়ী একই হয়। কোন মানুষের সাথে প্রথম দেখা কিংবা পরিচিতির প্রথম ধাপই হচ্ছে কুশল বিনিময়।মানুষকে আপন করে নিতে এখানেই মানুষ ভুলটা বেশি করে। ধরুন আপনি কারো উদ্দেশ্যে কিছু কথা বলছেন।তখন অপর পাশের ব্যক্তি মোবাইল টিপছে বা অন্যদিকে তাকিয়ে আছে, কেমন লাগবে আপনার? আশাকরি তাতে আপনি ভালো বোধ করবেন না।ঠিক তেমনি যখন কেউ আপনার সাথে কথা বলবে, আপনি তার চোখের দিকে তাকিয়ে কথাগুলো শুনুন। এতে আপনি যে তার কথা মনযোগ সহকারে শুনছেন, সেটা সে পছন্দ করবে।আপনি নিজের মধ্য থেকে জড়তা কাটান,নিজের উপর আত্মবিশ্বাসী হন এবং সকলের সাথে মেশার চেষ্টা করুন।
+1 টি পছন্দ
করেছেন (632 পয়েন্ট)
  • ভালো শ্রোতা হন
  • চোখের দিকে তাকিয়ে কথা বলুন
  • কথা শোনার সময় অন্য কোনো কাজ করবেন নাম
  • কথায় ছোট ছোট পরিবর্তন আনুন
  • মিশুক হন
  • কুশল বিনিময় করুন
  •  মনে থেকে প্রশংসা করুন
  • শরীরী পরিবর্তন আনুন 
0 টি পছন্দ
করেছেন (1,027 পয়েন্ট)

আপনি কিছু নিয়ম মেনে চলুন:

     কোন মানুষের সাথে প্রথম দেখা কিংবা পরিচিতির প্রথম ধাপই হচ্ছে কুশল বিনিময়।  আর কুশল বিনিময়ের একদম শুরুতেই নিজ ধর্মীয় বিশ্বাস অনুযায়ী সালাম কিংবা নমস্কার অথবা এরকম কিছু দিন। পুুরুষ হলে তার সাথে হ্যান্ড শেক করুন।
      আর যদি ধর্মীয় বিশ্বাসকে এভয়েড করতে চান তাহলে গুড মর্নিং বা এরকম কিছু বলুন। তবে চেষ্টা করবেন মৃদ্যু হাসি বিনিময় করে সালাম দিতে। 
     মানুষকে আপন করে নেয়ার আরেকটি কৌশল হচ্ছে কথা কম বলুন আর শুনুন বেশি। 
      যখন বসে অন্য কোন ব্যক্তির সাথে কথা বলবেন তখন হেলান দিবেন না। অথবা কোন দিকে কাত হয়ে বসবেন না। একদম সোজা হয়ে একটু তার দিকে ঝুঁকে বসুন। মানে মাথাটা একটু এগিয়ে দিন। তাতে ওই ব্যক্তি মনে করবে আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন। ফলে সহজেই আপনাকে সে আপন ভেবে কথা বলবে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 এপ্রিল 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন NR RAJU (11 পয়েন্ট)

304,390 টি প্রশ্ন

393,069 টি উত্তর

119,569 টি মন্তব্য

168,768 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...