বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
79 জন দেখেছেন
"জলবায়ু ও পরিবেশ" বিভাগে করেছেন (29 পয়েন্ট)

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (493 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

প্রত্যকেটি ঝড় তার চারিত্রিক বৈশিষ্ট্য নিয়ে আগমন করে।আর তার চারিত্রিক বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে তার নির্দিষ্ট একটা নাম দেওয়া হয়।যেহেতু ঝড় প্রতি বছরে বিভিন্ন আকার আকৃতিতে পতিত হয়

তাই বছরে বছরে ঝড়ের নাম পরিবর্তন হয়।

0 টি পছন্দ
করেছেন (14 পয়েন্ট)
ঝড়ের নাম পরিবতর্ন করা হয়না তবে একটি সংস্থা আছে যারা সব বঙ্গোউপসাগর বা ভারত সাগরীয় এলাকাজুড়ে এ সমস্ত দেশগুলো পযায় ক্রোমে নাম রাখে।
0 টি পছন্দ
করেছেন (730 পয়েন্ট)
বিশ্ব আবহাওয়া সংস্থা আঞ্চলিক কমিটি একেকটি ঝড়ের নামকরণ করে।

যেমন ভারত মহাসাগরের ঝড়গুলোর নামকরণ করে এই সংস্থার আটটি দেশ। দেশগুলো হচ্ছে: বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মায়ানমার, মালদ্বীপ, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ওমান, যাদের প্যানেলকে বলা হয় WMO/ESCAP।

এর সময় ঝড়গুলোকে নানা নম্বর দিয়ে সনাক্ত করা হতো। কিন্তু সেসব নম্বর সাধারণ মানুষের কাছে দুর্বোধ্য হতো। ফলে সেগুলোর পূর্বাভাস দেয়া, মানুষ বা নৌযানগুলোকে সতর্ক করাও কঠিন মনে হতো।

এ কারণে ২০০৪ সাল থেকে বঙ্গোপসাগর ও আরব সাগরের উপকূলবর্তী দেশগুলোয় ঝড়ের নামকরণ শুরু হয়।

সে সময় আটটি দেশ মিলে মোট ৬৪টি নাম প্রস্তাব করে। সেসব ঝড়ের নামের মধ্যে এখন ‘ফণী’ ঝড়কে বাদ দিলে আর সাতটি নাম বাকী রয়েছে।এর আগে থেকেই যুক্তরাষ্ট্র বা অস্ট্রেলিয়া অঞ্চলে ঝড়ের নামকরণ করা হতো।

ভারত মহাসাগরে ঘূর্ণিঝড়কে সাইক্লোন বলা হলেও আটলান্টিক মহাসাগরীয় এলাকায় ঘূর্ণিঝড়কে বলা হয় হারিকেন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বলা হয় টাইফুন।

ঝড়ের নামের তালিকা

বঙ্গোপসাগর ও আরব সাগর উপকূলের আটটি দেশের প্রস্তাব অনুসারে একটি তালিকা থেকে একটির পর একটি ঝড়ের নামকরণ করা হয়।

আঞ্চলিক এই আটটি দেশ একেকবারে আটটি করে ঝড়ের নাম প্রস্তাব করেছে। প্রথম দফায় মোট ৬৪টি নাম নির্ধারণ করা হয়েছে।

যেমন ফণী নামটি বাংলাদেশের দেয়া। এরপরের ঝড়ের নাম হবে ভারতের প্রস্তাব অনুযায়ী ভায়ু। তারপরে আরো ছয়টি ঝড়ের জন্য এখনো নাম তালিকায় রয়েছে। সেগুলো হলো হিক্কা, কায়ার, মাহা, বুলবুল, পাউয়ান এবং আম্ফান। এই নামগুলো শেষ হয়ে যাওয়ার পর তারা আবার বৈঠকে বসে নতুন নামকরণ করবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 মার্চ 2017 "জলবায়ু ও পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন S.M. Abdus Sobur (48 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
30 মার্চ 2014 "জলবায়ু ও পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Injamamul Islam (9,499 পয়েন্ট)
2 টি উত্তর
17 মে "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.harun ur rosid (13 পয়েন্ট)
1 উত্তর
17 মে "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.harun ur rosid (13 পয়েন্ট)

332,616 টি প্রশ্ন

423,484 টি উত্তর

131,574 টি মন্তব্য

181,411 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...