বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
51 জন দেখেছেন
"ইতিহাস" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (17,326 পয়েন্ট)
১৯৪০ সালের মার্চ মাসে মুসলিম লীগের সম্মেলনে জিন্নাহ দ্বি-জাতি তত্ত্ব প্রচার করতে শুরু করে যা পাকিস্তান গঠন হওয়ার আগ পর্যন্ত চলতে থাকে। দ্বি-জাতী তত্ত্ব মূলত ভারতীয় মুসলমানদের আলাদা নির্বাচনী অধিকার রক্ষার জন্য দেয়া হয়। এই তত্ত্বের মূল বিষয়বস্তু ছিল এই যে হিন্দু মুসলমান আলাদা জাতি সত্ত্বা। তারা ঐতিহাসিক, সাংস্কৃতিক, সামাজিক এবং চিন্তার দিক থেকে সম্পূর্ণ ভিন্ন। সর্বপ্রথম সার সৈয়দ আহমদ খান (১৮১৭ - ১৮৯৮) মুসলিমদের আলাদা জাতিসত্ত্বা প্রতিষ্ঠা করার আন্দোলন শুরু করেন। তারপর ১৯৩০ সালের ডিসেম্বর মাসে মুসলিম লীগের সম্মেলনে যোগ দিয়ে বিখ্যাত কবি ও দার্শনিক আল্লামা ইকবাল দ্বি-জাতী তত্ত্বের তাত্ত্বিক দিক ব্যাখ্যা করেন। এরপর থেকে মুসলিম ভারতীয় মুসলমানদের মধ্যে জনপ্রিয়তা লাভ করতে শুরু করে। অবশেষে এই তত্ত্বের উপর ভিত্তি করে হিন্দু এবং মুসলিমদের জন্য আলাদা রাষ্ট্র গঠন করা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
22 ফেব্রুয়ারি 2014 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাকিব (9,122 পয়েন্ট)
0 টি উত্তর
14 মার্চ "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাইফুদ্দিন মাহমুদ (20 পয়েন্ট)
0 টি উত্তর
14 সেপ্টেম্বর 2017 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hafi (11 পয়েন্ট)

352,311 টি প্রশ্ন

446,342 টি উত্তর

139,886 টি মন্তব্য

187,917 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...