বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
50 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (4,795 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
এ বিষয়ে ইসলামিক বা গ্রহণযোগ্য ব‍্যাখ‍্যা কী?

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (8,163 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
আদম এবং হাওয়া (আঃ) কে মহান আল্লাহ তায়ালা পিতা-মাতা ছাড়া সৃষ্টি করেন।

এবং ঈসা (আঃ) কে মহান আল্লাহ তায়ালা পিতা ছাড়া সৃষ্টি করেন।

হযরত আদম (আঃ) যে পৃথিবীর আদি মানব এবং সমগ্র জাতির আদি পিতা তা কোরআনে পাকের বিভিন্ন আয়াত ও মহানবী (সাঃ)-এর হাদিস দ্বারা প্রমাণিত।

যেমন আল্লাহ পাক বলেন, আল্লাহর নিকট নিশ্চয়ই ঈসার দৃষ্টান্ত আদমের দৃষ্টান্ত সাদৃশ। তিনি তাহাকে মৃত্তিকা হতে সৃষ্টি করেছেন, অতঃপর তাকে বলেছেন, হও, ফলে সে হয়ে গেল। (সূরা আল ইমরানঃ ৫৯)।

অর্থাৎ আদম (আঃ) পিতা-মাতা ব্যতীত আল্লাহর কুদরতে সৃষ্ট, সরাসরি মাটি হতে।

আল্লাহ তায়ালা আরও বলেন, তিনিই তোমাদেরকে এক ব্যক্তি হতে সৃষ্টি করেছেন ও উহা হতে তার স্ত্রী সৃষ্টি করেন যাতে সে তার নিকট শান্তি পায়। (সূরা আরাফঃ ১৮৯)।

অন্য আয়াতে তার স্ত্রী হাওয়াকে তারই দেহ হতে সৃষ্টির উল্লেখ করেছেন।

আল্লাহ বলেন, হে মানব! তোমরা তোমাদের প্রতিপালককে ভয় কর যিনি তোমাদেরকে এক ব্যক্তি হতেই সৃষ্টি করেছেন এবং যিনি তা হতে তার সঙ্গী সৃষ্টি করেন, যিনি তাদের দুইজন হতে সমস্ত নরনারী ছড়িয়ে দেন। (সূরা নিসাঃ ১)।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
24 মে "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (4,795 পয়েন্ট)

321,583 টি প্রশ্ন

411,852 টি উত্তর

127,531 টি মন্তব্য

177,252 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...