বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
58 জন দেখেছেন
"সিয়াম" বিভাগে করেছেন (935 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

ইসলামিক ফাউন্ডেশনের তথ্য হতে আমাদের দেশে ইফতার সূর্যাস্তের ৩ মিনিট পর করা হয়। যেমন- আজকে সূর্যাস্ত ৬ঃ৩৭ এ হলেও মাগরিবের আজান ৬ঃ৪০ এ হয়। তারপর সবাই ইফতার করে। 

ইফতার কি সূর্যাস্তের সাথে সাথে করতে হয়? দেরিতে ইফতার করলে কি হয়?
সহিহ হাদিস/কুরআন অনুযায়ী উত্তর দিবেন? 
করেছেন (76 পয়েন্ট)
★দ্বীন চিরদিন বিজয়ী থাকবে,
☆যতক্ষণ লোকেরা তাড়াতাড়ি ইফতার করবে।
কেননা ইহুদি নাসারাগন দেরিতে ইফতার করে।
রাসূল সাঃ(আবু দা: হা/১৯৯৫)

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (10,632 পয়েন্ট)
মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে সত্বর ইফতার করতে নির্দেশ দিয়েছেন এবং জানিয়েছেন যে, তাতে আমাদের মঙ্গল আছে। তিনি বলেন, লোকেরা ততক্ষণ মঙ্গলে থাকবে, যতক্ষণ তারা সূর্য ডোবার পর নামাযের আগে ইফতার করতে তাড়াতাড়ি করবে।

যেহেতু ইয়াহুদ ও খ্রিষ্টানরা রোযা রেখে দেরী করে ইফতার করে, তাই তিনি আমাদেরকে তাদের বিরুদ্ধাচরণ করতে আদেশ দিয়েছেন। তিনি বলেন, দ্বীন ততকাল বিজয়ী থাকবে, যতকাল লোকেরা ইফতার করতে তাড়াতাড়ি করবে। কারণ, ইয়াহুদ ও খ্রিষ্টানরা দেরী করে ইফতার করে।

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর আমল ছিল জলদি ইফতার করা। সময় হওয়ার সাথে সাথে শীঘ্র ইফতার করা নবুঅতের একটি আদর্শ।

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তিনটি কাজ নবুয়তের আদর্শের অন্তর্ভুক্ত; জলদি ইফতার করা, দেরী করে (শেষ সময়ে) সেহরী খাওয়া এবং নামাযে ডান হাতকে বাম হাতের উপর রাখা।

বলা বাহুল্য, স্থানীয়ভাবে সূর্যের বৃত্তির সমস্ত অংশটা অদৃশ্য হয়ে (অস্ত) গেলে রোযাদারের উচিৎ, সাথে সাথে সেই সময় ইফতার করা। আর এ সময় নিম্ন আকাশে অবশিষ্ট লাল আভা থাকলেও তা দেখার নয়।

যেহেতু মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, রাত যখন এদিক (পূর্ব গগণ) থেকে আগত হবে, দিন যখন এদিক (পশ্চিম গগণ) থেকে বিদায় নেবে এবং সূর্য যখন অস্ত যাবে, তখন রোযাদার ইফতার করবে।

অতএব দেখার বিষয় হল সূর্যাস্ত; আযান নয়। সুতরাং রোযাদার যদি স্বচক্ষে দেখে যে, সূর্য ডুবে গেছে কিন্তু মুআজ্জিন এখনো আযান দেয়নি, তাহলেও তার জন্য ইফতার করা বৈধ।
সাবির ইসলাম অত্যন্ত ধর্মীয় জ্ঞান পিপাসু এক জ্ঞানান্বেষী। জ্ঞান অন্বেষণ চেতনায় জাগ্রতময়। আপন জ্ঞানকে আরো সমুন্নত করার ইচ্ছা নিয়েই তথ্য প্রযুক্তির জগতে যুক্ত হয়েছেন নিজে জানতে এবং অন্যকে জানাতে। লক্ষ কোটি মানুষের নীরব আলাপনের তীর্থ ক্ষেত্রে যুক্ত আছেন একজন সমন্বয়ক হিসেবে।
করেছেন (935 পয়েন্ট)
কিন্তু বাংলাদেশ ইসলামিক ফাউণ্ডেশনের ইফতারের সময়সূচিতে ইফতারের সময় সূর্যাস্তের ৩-৪ মিনিট দেরিতে দেওয়া। এটার ক্ষেত্রে কী করণীয়?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
1 উত্তর
15 মার্চ "সিয়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anishahalam (11 পয়েন্ট)
2 টি উত্তর

358,495 টি প্রশ্ন

453,497 টি উত্তর

142,025 টি মন্তব্য

189,853 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...