বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
45 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (13 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (14,260 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
সাধারণত মানুষের শরীরে ৮০/১২০ হলো আদর্শ রক্তচাপ, ৮০/১৩০ হলো সবচেয়ে অনুকূল রক্তচাপ এবং ৮৫/১৪০ হলো সর্বোচ্চ রক্তচাপ। এখানে প্রথমটি হল সিস্টোলিক প্রেসার  এবং নিচের টি হার্টের প্রসারণের সময় ধমনিতে সৃষ্ট রক্তচাপ বা ব্লাডপ্রেসারকে নির্দেশ করে।সেই অনুযায়ী আপনার ২টিই বেড়ে গিয়েছে। আপনার অবশ্যই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা উচিৎ এবং কিছুদিন পর পর রক্তচাপ মেপে দেখা উচিৎ। দেখুন,ভয় পেয়ে মরে যাওয়ার থেকে চিকিৎসা নিয়ে মরাও উত্তম। কাজেই ভয় না পেয়ে রক্তচাপ পরিমাপ করুন এবং যদি একই থাকে তাহলে তা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

আপনি  প্রতিদিন কমপক্ষে একটি করে কলা খাবেন।পালং শাক এবং পুই শাক  খাবেন বেশি করে কারন এগুলিতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফোলেট থাকে যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। সকাল,বিকেল বা রাতে অর্থাৎ যখন ই ভাত খাবেন ভাতের সাথে শসা খাবেন। দিনে কমপক্ষে ২০মিনিট করে প্রতিদিন হাটবেন। খাবারে লবণের পরিমান কমাবেন এবং কাচা লবণ খাবেন না। প্রতিদিন বিকেলে গ্রিন টি সেবন করুন।  দিনে কমপক্ষে একটি করে ডার্ক চকলেট খাবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

306,679 টি প্রশ্ন

395,553 টি উত্তর

120,731 টি মন্তব্য

169,929 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...