বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
31 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (142 পয়েন্ট)
যদি কোন ব্যক্তি ইমামের সাথে শুরু থেকে নামাজ না পায় তাহলে তাকে মাসবুক বলে । মাসবুক ব্যক্তি যদি চার রাকাত  বিশিষ্ট নামাজের দুই রাকাত না পায় তাহলে যে দুই রাকাত পায় নাই সেই দুই রাকাত নামাজ আদায় করার পদ্ধতি হলো একা একা নামাজ পড়লে যা কিছু পড়তে হয় তা পড়তে হবে অর্থাৎ ছানা, কেরাআত সহ পড়তে হবে।
0 টি পছন্দ
করেছেন (6,801 পয়েন্ট)
প্রথমত মাসবুক ব্যক্তি ইমামকে যে অবস্থায় পাবে সে অবস্থাতেই নামাজে শরিক হবে। ইমাম সালাম ফিরানো পর্যন্ত ইমামের অনুসরণ করবে আর ইমামের শেষ বৈঠকে ধীরে ধীরে তাশাহুদ পড়বে, দুরুদ ও দোয়া পড়বে না। এরপর ইমাম দুই দিকে সালাম ফিরিয়ে নামাজ শেষ করার পর মাসবুক ব্যক্তি তার ছুটে যাওয়া বাকি নামাজ আদায় করবে।

যেহেতু, চার রাকাত নামাজের দুই রাকাত শেষে প্রবেশ করেছেন তাই দুই রাকাত মিস করেছেন। এই বাকি দুই রাকাত নামাজ আদায় করার নিয়ম হলোঃ

দাঁড়িয়ে প্রথমে সানা, আউযুবিল্লাহ, বিসমিল্লাহ পড়বেন।

তৃতীয় এবং চতুর্থ রাকাত ছুটে যাওয়ায় এজন্য প্রথম দুই রাকাতেই সূরা মিলাবেন।

মাসবুক ব্যক্তির ছুটে যাওয়া নামাজ আদায়ের পদ্ধতি হলো কেরাত পড়ার ক্ষেত্রে তার ছুটে যাওয়া রাকাতকে প্রথম ও শুরু রাকাত ধরা হবে অর্থাৎ ফাতেহা পড়ার পর সুরা মেলাবে, আর বৈঠক ও তাশাহহুদ পড়ার ক্ষেত্রে ইমামের সঙ্গে পঠিতগুলোকে প্রথম ধরে বাকিগুলোকে পরবর্তী রাকাত গণ্য করে নামাজ আদায় করবে। (আল মাবসূত, সারাখসী ১/১৯০, আল বাহরুর রায়েক্ব ১/৩৭৯)।

ওই নিয়মানুসারে কোনো ব্যক্তির চার রাকাতবিশিষ্ট নামাজের জামাতে দুই রাকাত ছুটে গেলে যথারীতি উভয় রাকাতে কেরাত সুরা মিলিয়ে পড়বে এবং এর প্রথম রাকাতে না বসে শেষ রাকাতে বসে আত্তাহিয়াতু, দরুদ শরীফ ও দোয়া পড়ে সালাম ফেরাবে। (খুলাসাতুল ফাতাওয়া ১/১৬৫)।

[বিঃদ্রঃ বৈঠকের ক্ষেত্রে শেষের দিকের অনুসরণ করবে, অর্থাৎ চার রাকাত বিশিষ্ট নামজে দুই রাকাত না পেলে প্রথম রাকাতে বৈঠক করবেন না, দ্বিতীয় রাকাতে বৈঠক করবেন।]
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

300,504 টি প্রশ্ন

388,395 টি উত্তর

117,377 টি মন্তব্য

165,900 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...