বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
51 জন দেখেছেন
"সিয়াম" বিভাগে করেছেন (1 পয়েন্ট )
ইমাম সাহেব এত তারাতাড়ি কেরাত পাঠ করে যে আমার তা ভালো লাগেনা,তাছাড়া আমি কোনবারও ছালাম ফেরার আগে দরুদ শরীফ সম্পুর্ণ পড়তে পারিনা,দোয়া মাসুরা তো পারিইনা।। এই ক্ষেত্রে আমি কি তারাবির জামাতের পেছনে একা একা তারাবির নামাজ আদায় করতে পারবো?   

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (423 পয়েন্ট)
হ্যা আপনি পড়তে পারবেন।কোন সমস্যা নেই।আমাদের নবি মুহাম্মাদ সা একা তারাবি পড়তেন এমন কথাও শোনা যায়।তবে তিনি জামাতের সাথে বেশি পড়তেন। জামাতের সাথে পড়লে সওয়াব হয় খুব বেশি।
0 টি পছন্দ
করেছেন (6,792 পয়েন্ট)
রমজান মাসের তারাবীহ নামাজ জামাআতে পড়া বিধেয়। তবে একাকী পড়াও বৈধ।

তবে মসজিদে জামাআত সহকারে এই নামাজ আদায় করাই অধিকাংশ উলামার মতে উত্তম।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবাদেরকে নিয়ে তারাবীহ নামাজ জামাআত সহকারে আদায় করেছেন। অবশ্য তা ফরয হয়ে যাওয়ার আশঙ্কায় তিনি জামাআত করে পড়া বর্জন করেছিলেন।

আব্দুর রহমান বিন আব্দ আলক্বারী বলেন, একদা রমজানের রাত্রে উমর বিন খাত্তাবের সাথে মসজিদে গেলাম; দেখলাম, লোকেরা ছিন্ন ছিন্ন বিভিন্ন জামাআতে বিভক্ত। কেউ তো একাকী নামাজ পড়ছে। কারো নামাজের ইক্তিদা করে কিছু লোক জামাআত করে নামাজ পড়ছে। তা দেখে উমর (রাঃ) বললেন, আমি মনে করি, যদি ওদেরকে একটি ক্বারী (ইমামের) পশ্চাতে জামাআতবদ্ধ করে দিই, তাহলে তা উত্তম হবে।

অতঃপর তিনি তাতে সংকল্পবদ্ধ হয়ে উবাই বিন কাবের ইমামতিতে সকলকে এক জামাআতবদ্ধ করলেন। তারপর আর এক রাত্রিতে আমি তার সাথে বের হয়ে গেলাম। তখন লোকেরা তাদের ইমামের পশ্চাতে জামাআত সহকারে নামাজ পড়ছে। তা দেখে উমর (রাঃ) বললেন, এটা একটি উত্তম আবিষ্কার।

জনাব! তারাবীহ জামাআতের পেছনে একা একা নামাজ আদায় করা ঠিক হবে না।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
15 মে "সিয়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন জেবু (1 পয়েন্ট )
1 উত্তর
27 মে 2017 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abir h (9 পয়েন্ট)
1 উত্তর
08 মে "সিয়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md: Redowan Islam (26 পয়েন্ট)
1 উত্তর
2 টি উত্তর

300,358 টি প্রশ্ন

388,237 টি উত্তর

117,328 টি মন্তব্য

165,761 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...