বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
27 জন দেখেছেন
"ইবাদত" বিভাগে করেছেন (8 পয়েন্ট)
নামাযের রুকুর ১ তাজবীহ থাকা নিয়ম | তবে এই ১ তাজবীহ সমান কত সময় ?

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (6,792 পয়েন্ট)
রুকূতে গিয়ে এক তাসবীহ পরিমাণ দেরী করা ওয়াজিব।

অর্থাৎ রুকূ, সিজদা এবং রুকূ থেকে সোজা হয়ে দাঁড়িয়ে ও দুই সিজদার মাঝখানে সোজা হয়ে বসে কমপক্ষে এক তাসবীহ পরিমাণ দেরী করতে হবে।

উদাহরণঃ ইমাম সাহেব রুকূ থেকে মাথা উঠানো শুরু করার পরেও যতক্ষণ পর্যন্ত তার হাত হাঁটুতে থাকবে ততক্ষণের মধ্যে মাসবুক মুক্তাদী যদি এতটুকু পরিমাণ ঝুঁকে যে, তার হাত হাঁটু পর্যন্ত পৌঁছে যায় তবে উক্ত মুক্তাদী উক্ত রাকাআত পেয়েছে বলে গণ্য হবে। আর যদি মুক্তাদীর হাত হাঁটুতে পৌঁছানোর পূর্বেই ইমাম সাহেবের হাত হাঁটু থেকে পৃথক হয়ে উপরে চলে আসে তবে মুক্তাদী ঐ রাকাআত পেয়েছে বলে গণ্য হবে না।

উল্লেখ্য যে, এমতাবস্থায় ইমাম উঠে গেলেও মুক্তাদীর জন্য রুকূতে এক তাসবীহ পরিমাণ অপেক্ষা করা ওয়াজিব। এরপর তার জন্য অবশিষ্ট তাসবীহ না পড়ে দাঁড়িয়ে ইমামের অনুসরণ করা ওয়াজিব।

রুকূতে এক তাসবীহ পরিমাণ কি?

রুকুর তাসবীহ হলোঃ সুবহা' না রব্বিয়াল আ'যীম। এই তাসবীহ পাঠ করতে যে সময় লাগে তাই এক তাসবীহ পরিমাণ সময়। যা চার থেকে পাঁচ সেকেন্ড মাত্র।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর

300,324 টি প্রশ্ন

388,177 টি উত্তর

117,320 টি মন্তব্য

165,726 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...