বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
59 জন দেখেছেন
"বিনোদন ও মিডিয়া" বিভাগে করেছেন (9 পয়েন্ট)
বন্ধ

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (5,013 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
বলিউড এবং হলিউড দুটোই পৃথিবীর স্বনামধন্য ফিল্ম ইন্ডাস্ট্রি, কিন্তু পরস্পর হতে সম্পূর্ণ আলাদা। 

হলিউড বিশ্বের সর্ববৃহৎ ফিল্ম ইন্ডাস্ট্রি। মূলত এর প্রাণকেন্দ্র হলিউড শহরে হওয়ায় এটির নাম দেওয়া হয় হলিউড। এখানে বিশ্বের সর্বশ্রেষ্ঠ স্টুডিও রয়েছে এবং বিশ্বমানের সকল অভিনেতা, নির্মাতারা এখানেই বাস করেন। হলিউডে নির্মিত চলচ্চিত্র সমগ্র বিশ্বে একচ্ছত্র আধিপত্য করে। এখানে প্রধানত ইংরেজি ভাষার মুভি থাকলেও এর পাশাপাশি ইউরোপিয়ান এবং অ্যামেরিকান বেশ কিছু ভাষার মুভিও দেখা যায়। 

বলিউড ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রি এবং বিশ্বের অন্যতম বৃহৎ ইন্ডাস্ট্রি। হলিউড হতে অনুপ্রাণিত হয়ে মুম্বাইয়ের পূর্বনাম বম্বে থেকে বলিউড এসেছে যেহেতু বম্বে ভারতীয় ফিল্মের প্রাণকেন্দ্র। এখানেও বিশ্বমানের স্টুডিও এবং বিগ বাজেটের বহু মুভি রয়েছে। বলিউডের বহু মুভিই বিশ্বে রাজত্ব করে। হলিউডের সাথে একমাত্র বলিউডই টেক্কা দিয়ে চলার সাহস করেছে। এখানে মূলত হিন্দি এবং অন্যান্য ভারতীয় কিছু ভাষাগুলোর মুভি দেখা যায়। 

পার্থক্যটা আশা করি বুঝতে পেরেছেন।
0 টি পছন্দ
করেছেন (3,732 পয়েন্ট)

হলিউড এবং বলিউড এর মধ্যে পার্থক্য মূলত ভাষা ও দেশের মধ্যে।


  • হলিউডে ইংরেজী মুভি বানানো হয়। অন্যদিকে বলিউডে হিন্দি মুভি বানানো হয়।

  • অামেরিকার লস এঞ্জেলস শহরে হলিউড অবস্থিত।অন্যদিকে ভারতের মুম্বাই শহরে বলিউড অবস্থিত। 
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর

300,446 টি প্রশ্ন

388,328 টি উত্তর

117,364 টি মন্তব্য

165,829 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...