বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
80 জন দেখেছেন
08 মে "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (20 পয়েন্ট)
09 মে পূনঃরায় খোলা করেছেন

4 উত্তর

+2 টি পছন্দ
08 মে উত্তর প্রদান করেছেন (13,742 পয়েন্ট)
09 মে নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
  • আপনি ইংলিশ উকুন নাশক শ্যাম্পু ব্যবহার করুন।  এটি গোসলের সময় চুল ভিজিয়ে শ্যাম্পু টি লাগিয়ে ৫মিনিট রেখে দিবেন এবং তারপর ধুয়ে ফেলবেন। ভাল ফল পাবেন।
  • বাজার থেকে পেট্রোলিয়াম জেলী কিনে এনে চুলে মেখে ১ঘণ্টা রাখুন এবং তারপর চুলে চিরুনি করুন।দেখবেন উকুন পড়ে যাবে।
  • পানিতে নিম পাতা সেদ্ধ করে সেই পানি দিয়ে প্রতিদিন চুল ধুবেন।
+1 টি পছন্দ
08 মে উত্তর প্রদান করেছেন (1,042 পয়েন্ট)
  • কয়েকটি পেঁয়াজের রস বের করে চুলে লাগান।অতঃপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  •  কয়েক কোয়া রসুনের রস ও লেবুর রস মিক্স করে চুলে লাগান।
  • অলিভ অয়েল বা নারকেল তেল ব্যবহার করতে পারেন।
  • চা পাতার তেল চুলে লাগান।
0 টি পছন্দ
08 মে উত্তর প্রদান করেছেন (2,752 পয়েন্ট)

ভিনেগার দিয়ে চুল ধোয়া

সমান পরিমাণ পানি ও ভিনেগার একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। এবার এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে উকুন মরে যাবে। আপনি চাইলে ভিনেগারের সঙ্গে অলিভ অয়েলও মিশিয়ে নিতে পারেন।

0 টি পছন্দ
09 মে উত্তর প্রদান করেছেন (5,117 পয়েন্ট)

  •  ৩ টেবিল চামচ নারকেল তেল এবং সামান্য কর্পূর মিশিয়ে নিন। তেলটি মাথায় বাল করে  ম্যাসাজ করুন। এরপর শাওয়ার কাপ দিয়ে মাথা ঢেকে দিন। পরের দিন সকালে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। শুঁকিয়ে গেলে চিরুনি দিয়ে অাঁচড়ান। দেখবেন উকুন চলে যাচ্ছে। এটি সপ্তাহে ৩ থেকে ৫ দিন করুন। দেখবেন। উকুন গায়েব হয়ে গেছে
  • পেঁয়াজের রসে সালফার অাছে যা উকুন দূর করে থাকে। ৮/৫ টা পেঁয়াজের রস করে নিন। এরপর তা মাথায় ভাল করে লাগিয়ে নিন। ২ ঘন্টা পর কুসুম গরম পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন। চুল শুকানোর পর চিরুনি দিয়ে চুল অাঁচড়ান, দেখবে উকুন সব চিরুনিতে চলে এসেছে।
  •  ১০ কোয়া রসুন নিন। ভালো করে খসা ছাড়িয়ে গ্রাইন্ড করে বা বেটে নিন। এতে যোগ করুন ২ চা চামচ লেবুর রস। ভালো করে মিশিয়ে পেষ্টর মত তৈরি করে মাথার ত্বকে ভালো করে করে ঘষে নিন। চুলের গোঁড়ার কোন অংশ বান দেবেন না। এভাবে ৩০ মিনিট পেষ্টটি চুলে লাগিয়ে রাখুন। এরপর কুসুম গরম পানিতে চুল ধুয়ে নিন। খুবই হালকা গরম পানি ব্যবহার করবেন।
  • লেবুর রস ও অলিভ অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। এবার এটি মাথায় ভাল করে ম্যাসাজ করুন। একটি তোয়ালে দিয়ে খানিকক্ষণ মাথা পেঁচিয়ে রাখবার পর এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২–৩ বার করুন। উকুন চলে যাবে।
  • উকুন মারার জন্য আদার পেস্ট ব্যবহার করা যেতে পারে। একটি লেবুর রসের সঙ্গে খানিকটা আদার পেস্ট মিশিয়ে নিন। এবার এটি মাথায় ভাল করে ম্যাসাজ করুন। একটি তোয়ালে দিয়ে খানিকক্ষণ মাথা পেঁচিয়ে রাখবার পর এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ থেকে ৩ বার করুন। উকুন চলে যাবে।
তথ্যসূত্র →


টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
1 উত্তর
17 জুন 2018 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (4,314 পয়েন্ট)
1 উত্তর

305,594 টি প্রশ্ন

394,426 টি উত্তর

120,171 টি মন্তব্য

169,393 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...