বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
44 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (28 পয়েন্ট)

দশম শ্রেণীর ত্রয়োদশ অধ্যায়
1.এনালগ সংকেত একটি সাইন তরঙ্গ,ব্যাখ্যা কর।(সুন্দর করে বুঝিয়ে বলুন)
2.যোজন ব্যান্ড ও পরিবহন ব্যান্ড কি?ব্যাখ্যা কর।
3.বিচ্যুত ও বিক্ষিপ্ত এর মধ্যে পার্থক্য কি?
বিঃদ্রঃ কেউ লিংক দিবেননা।বুঝিয়ে বলুন।

সবাইকে অগ্রিম ধন্যবাদ জানাই।Thanks.
বন্ধ
করেছেন (3,143 পয়েন্ট)
আপনি অনেকগুলো প্রশ্ন একসাথে করেছিলেন। এতগুলো প্রশ্নের উত্তর হয়ত কারও খুব ভালভাবে জানা নাও থাকতে পারে, আবার এত বেশি একসাথে লিখে উত্তর করাটাও কঠিন, তখন তার জন্য উত্তর প্রদান করা কঠিন। অথচ তিনি হয়ত দুটো উত্তর খুব ভাল জানেন। তাই একসাথে এত প্রশ্ন না করে দুটো দুটো করে প্রশ্ন করুন। তাহলে সহজেই বিস্তারিত উত্তর দেয়া সম্ভব হবে।

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (9,741 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
★যোজন ও পরিবহণ ব্যান্ড :

পরমাণুর সবচেয়ে বাইরের কক্ষপথে অবস্থিত ইলেকট্রনকে যোজন ইলেকট্রন বলে।আর যোজন ইলেকট্রনসমূহ যে শক্তি পাল্লার মধ্যে  অবস্থান করে তাকে যোজন ব্যান্ড বলে।

যোজন ব্যান্ডের বহিস্থ শক্তি ব্যান্ডকে পরিবহন ব্যান্ড বলে।অর্থাৎ পরমাণুতে অবস্থিত মুক্ত যোজন ইলেকট্রন তড়িৎ পরিবহনে অংশগ্রহণ করে বলে এদেরকে পরিবহন ইলেকট্রন বলে।পরিবহন ইলেকট্রনগুলোর শক্তির পাল্লা বা ব্যান্ডকে পরিবহন ব্যান্ড বলে।

★সঙ্কু আকৃতি অনেকটা চোঙাকৃতির মতোন।

★রেক্টিফায়ার: যে ইলেকট্রনিক্স ডিভাইসের সাহায্যে অল্টারনেটিং কারেন্টকে ডাইরেক্ট কারেন্টে রূপান্তর করা হয় তাকে রেক্টিফায়ার বলে।এটি দুই প্রকার যথা: হাফ ওয়েভ রেক্টিফায়ার ও ফুল ওয়েভ রেক্টিফায়ার।

★রাডার : রাডার এমন একটি পদ্ধতি যা রেডিও তরঙ্গের ব্যবহার করে চলমান বা স্থির বস্তুর অবস্থান, দূরত্ব, উচ্চতা এবং দিক নির্ণয় করতে পারে। দূরের কোন বস্তুর অস্তিত্বের সম্পর্কে জানার জন্য যে যন্ত্রের ব্যবহার করা হয় তাকে রাডার বলা হয়ে থাকে। রাডার একটি সংক্ষিপ্ত শব্দ যেটার পূর্ণ রুপ হচ্ছে রেডিও ডিটেকশন অ্যান্ড রেঞ্জিং। এই রাডারের সাহায্যে ঘন অন্ধকার রাতেও দূরের বস্তুকে লক্ষ্য করা যায়

★পৃথিবীর একটি চৌম্বক ক্ষেত্র রয়েছে:  পৃথিবীর একটি চৌম্বক ডাইপোল (চৌম্বক ডাইপোল), উত্তর মেরু, দক্ষিণ মেরু ভৌগলিক সান্নিধ্যের মধ্যে অন্যান্য মেরু অবস্থান ভৌগলিক সান্নিধ্যের মধ্যে এক মেরু অবস্থান হিসাবে বলা যেতে পারে. কাল্পনিক দুই চৌম্বক মেরু মাধ্যমে লাইন এবং পৃথিবীর ঘূর্ণন অক্ষ প্রায় 11.3 ডিগ্রী আনত. পৃথিবীর চৌম্বক ক্ষেত্র কারণ জেনারেটর কাজ দ্বারা ব্যাখ্যা করা যেতে পারে. পৃথিবীর চৌম্বক ক্ষেত্র পৃথিবীর ম্যাগনেটোস্ফিয়ার সীসা  গঠন, মহাকাশ কয়েক হাজার কিলোমিটার প্রসারিত করে. অভিযুক্ত কণার পৃথিবীর বাধা সৌর বায়ু জন্য পৃথিবীর চৌম্বক মণ্ডল ভূমিকা entrained। পৃথিবীর চৌম্বক ক্ষেত্র এবং চৌম্বক ক্ষেত্র চৌম্বক ক্ষেত্র দুটি মৌলিক অংশ রয়েছে পরিবর্তন। মৌলিক চৌম্বক ক্ষেত্র ভূচৌম্বকীয় ক্ষেত্রের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ, পৃথিবীর অভ্যন্তর সম্ভূত, অপেক্ষাকৃত স্থিতিশীল, এটা স্ট্যাটিক চৌম্বক ক্ষেত্র অংশ।

★বিকিরণ :বিকিরণ হল, এক প্রকার শক্তি স্থান্তর বা  নির্গমন প্রক্রিয়া যা তরঙ্গ বা কণা আকারে শূন্য স্থান বা মাধ্যমের মধ্য দিয়ে ভ্রমণ করে।এটি অনেক ধরনের আছে,যেমন: ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণ,কণা বিকিরণ, মহাকর্ষীয় বিকিরণ, শাব্দিক বিকিরণ।

★নিউট্রিনো :নিউট্রিনো হচ্ছে বৈদ্যুতিক চার্জবিহীন, দুর্বল সক্রিয় ক্ষুদ্র পারমাণবিক কণা।

★এন্টি নিউট্রিনো :এটি হলো মৌলিক কণিকা নিউট্রিনো'র প্রতিকণা। এটি নিউক্লীয় বেটা-ক্ষয় এর মাধ্যমে উৎপন্ন হয়।এন্টিনিউট্রিনোসমূহ অন্যান্য পদার্থ'র সাথে কেবল মহাকর্ষ এবং দুর্বল নিউক্লীয় বল দ্বারা মিথষ্ক্রিয়া করায়, বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার সাহায্যে এদেরকে সনাক্ত করা খুবই কঠিন একটি কাজ।

(আমি যেগুলি জানি সেগুলির উত্তর লিখলাম)
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
09 জানুয়ারি 2016 "জাতীয় বিশ্ববিদ্যালয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারিজ (2 পয়েন্ট)
1 উত্তর
03 ডিসেম্বর 2018 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন marufrahat (11 পয়েন্ট)

300,469 টি প্রশ্ন

388,351 টি উত্তর

117,370 টি মন্তব্য

165,873 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...