152 জন দেখেছেন
"জলবায়ু ও পরিবেশ" বিভাগে করেছেন (1,174 পয়েন্ট)
বন্ধ

1 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,385 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
আবহাওয়া ও জলবায়ুর মধ্যে ভিন্ন সম্পর্ক থাকলেও এরা এক নয়। আবহাওয়া হল কোন জায়গার অল্প সময়ের অবস্থা। জলবায়ু হল কোন জায়গার অনেক বছরের আবহাওয়ার একটি সামগ্রিক অবস্থা। যেমন আমরা দেখি বাংলাদেশে তিনমাসের মত সময়ব্যাপী শীত পড়ে। বছরের বাকী সময়টা গরম পড়ে। তিনমাস বৃষ্টি হয়। বায়ু ভেজা বা আর্দ্র থাকে। বিশ বা তিরিশ বছর ধরে বাংলাদেশের সামগ্রিক আবহাওয়া অর্থাৎ জলবায়ু মোটামোটি একই রকম দেখা যায়। বাংলাদেশের জলবায়ু তাই উষ্ণ ও আর্দ্র। আবহাওয়া ও জলবায়ুর মধ্যে সম্পর্ক ও পার্থক্য তোমরা দেখলে আবহাওয়া কোন জায়গার স্বল্প সময়ের অবস্থাকে প্রকাশ করে। আর জলবায়ু হচ্ছে কোন জায়গার দীর্ঘ সময়ের আবহাওয়ার সামগ্রিক ফল। বাংলাদেশে মোটের উপর গরম ও আর্দ্র আবহাওয়া বেশি সময় ধরে দেখা যায়। তাই বাংলাদেসের জলবায়ুকে গরম ও আর্দ্র বলে। সামগ্রিকভাবে যেখানে বছরের বেশিরভাগ সময় শীত পড়ে সেখানকার জলবায়ুকে শীতল জলবায়ু বলা হয়। আবহাওয়া ও জলবায়ুর প্রধান পার্থক্য সময়ের। কোন জায়গার রোদ,বৃষ্টি,তাপমাত্রা,মেঘ,কুয়াশা বায়ুপ্রবাহ এগুলোর অল্পকালীন অবস্থা হল আবহাওয়া। আর জায়গাটির ঐ অবস্থাগুলোর দীর্ঘ সময়ের সামগ্রিক ফল বা আবহাওয়া হল জলবায়ু। আশা করি বুঝতে পেরেছেন । ধন্যবাদ
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
08 এপ্রিল 2016 "জলবায়ু ও পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোস্তফা 6678232 (0 পয়েন্ট)
1 উত্তর
20 এপ্রিল 2014 "জলবায়ু ও পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মদ জুয়েল (334 পয়েন্ট)
5 টি উত্তর
09 জানুয়ারি 2014 "জলবায়ু ও পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন mhf312 (2,818 পয়েন্ট)
1 উত্তর
28 মে 2018 "জলবায়ু ও পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মিয়াদ (8 পয়েন্ট)

283,383 টি প্রশ্ন

367,860 টি উত্তর

110,874 টি মন্তব্য

152,902 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...