বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
128 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (17 পয়েন্ট)

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (14,260 পয়েন্ট)
গ্রোথ হরমোন শরীরের উচ্চতা বৃদ্ধি, কোষ বিভাজন এবং নতুন কোষ তৈরিতে উদ্দীপনা জোগায়।গ্রোথ হরমোন তৈরি হয় মানুষের মস্তিষ্কের পিটুইটারি গ্ল্যান্ডের সোমাট্রোপ কোষ থেকে।গ্রোথ হরমোনের অভাব হলে যেসব শারীরিক সমস্যা দেখা দেয় তা হলো উচ্চতায় খাটো, বয়সের তুলনায় ধীরগতিতে উচ্চতা বৃদ্ধি, কোমরের আশপাশে চর্বির পরিমাণ বৃদ্ধি, সমবয়সীদের তুলনায় ছোট দেখানো, দাঁতের পরিপূর্ণতা প্রাপ্তি বিলম্বিত হওয়া, বিলম্বিত বয়ঃসন্ধিকাল, কাজকর্মে, ব্যায়াম করার সময় শক্তি না পাওয়া, মাংসপেশির বৃদ্ধি না হওয়া, হীনম্মন্যতায় ভোগা, পাতলা এবং শুষ্ক চামড়া।মানবদেহতে এটি থাকেই। একদম থাকেনা এমন অবস্থা কখনোই হয়না। তবে কিছু কিছু ক্ষেত্রে গ্রোথ হরমোন ক্ষীণ হয় বা মন্থর হয়। সেক্ষেত্রে চিকিৎসক রা পটাশিয়াম বা ক্যালসিয়াম জাতিয় মেডিসিন সেবন করার পরামর্শ দেয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
12 ডিসেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাহাবুদ্দীন আহমেদ (13 পয়েন্ট)
1 উত্তর
31 ডিসেম্বর 2017 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন তুহিন বিশ্বাস (52 পয়েন্ট)

306,679 টি প্রশ্ন

395,552 টি উত্তর

120,731 টি মন্তব্য

169,929 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...