বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
109 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (4,428 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (7,601 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
মাযহাব শব্দের অর্থ হচ্ছেঃ পথ বা চলার পদ্ধতি।

ইসলামী ফেকাহ শাস্ত্রের পরিভাষায় কোরআন ও সুন্নায় যে সকল আহকাম ও বিধান প্রচ্ছন্ন রয়েছে সেগুলো চিন্তা- গবেষণার মাধ্যেমে আহরণ করাকে ইজতিহাদ বলা হয়। যিনি ইজতিহাদ করেন তাকে মুজতাহিদ বলা হয়। একজন মুজতাহিদ কুরআন ও সুন্নাহ থেকে যে সকল আহকাম ও বিধান আহরণ করে এবং যে সকল মতামত পেশ করেছেন তাকে মাযহাব বলে।

মাযহাবের নামকরণ করা হয়েছে চার ইমামের নামে। চার মাযহাবের ইমামগণ হচ্ছেঃ

❖ ইমাম আবু হানিফা (রহঃ)।
❖ ইমাম মালেক (রহঃ)।
❖ ইমাম শাফেয়ী (রহঃ)।
❖ ইমাম আহমদ (রহঃ)।

চার মাযহাবের মধ্যে তেমন কোন পার্থক্য নেইঃ

কেননা তাদের মতামত কোরআন এবং সহীহ হাদিসের বিরুদ্ধে নয়। তাইতো তাদের একজন বলেছেনঃ হাদিস যদি সহীহ হয় তাহলে সেটাই আমার মাযহাব।

চার ইমামদের কেউ নিজ মাযহাবের অনুসরণ করার জন্য মানুষদের আহ্বান করেন নি অথবা তা অনুসরণের ক্ষেত্রে পক্ষপাতিত্ব করেন নি অথবা তা অনুসারে কিংবা নির্দিষ্ট কোন মাযহাব অনুসারে আমল করার জন্য অন্য কাউকে বাধ্য করেন নি। বরং তারা মানুষদের কুরআন ও সুন্নাহ এর অনুসরণ করার আহ্বান করতেন এবং তারা ইসলামি দলিলের উপর মন্তব্য করতেন, তার মূলনীতি ব্যাখ্যা করতেন, সাধারণ নির্দেশনা অনুযায়ী ক্ষুদ্র বিষয়গুলো নিয়ে আলোচনা করতেন এবং মানুষ যা জিজ্ঞেস করতো সে বিষয়ে ফতোয়া প্রদান করতেন।

জনাব! এই চার মাযহাবের মধ্যে একটি নির্দিষ্ট মাযহাবের অনুসরণ করা মুসলিমদের জন্য বাধ্যতামূলক নয়। বোধ শক্তির তারতম্য ও দলিল-প্রমাণ থেকে বিধান বের করার দক্ষতা অনুসারে মানুষ বিভিন্ন শ্রেণীর হয়ে থাকে। আর এই বোধ শক্তির তারতম্য ও দলিল-প্রমাণ থেকে বিধান বের করার দক্ষতা অনুসারে তাদের মতামতের কিছু পার্থক্য রয়েছে। যা বিস্তারিত ভাবে উত্তর দেওয়া সম্ভপর নয়। তাই মন্তব্য করতে পারেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

312,081 টি প্রশ্ন

401,657 টি উত্তর

123,409 টি মন্তব্য

172,954 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...