বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
188 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (4,426 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (17,359 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
একজন সুস্থ মানুষের রক্তচাপ ১২০/৭০ থাকাকে নরমাল প্রেসার বলে। এবং প্রেসার ১৪০-১৫৯ মিঃমিঃ মার্কারী ৯০-৯৯ মিঃমিঃ মার্কারী অথবা প্রেসার ১৬০ মিঃমিঃ মার্কারী বা এর বেশী ১০০ মিঃমিঃ মার্কারী বা এর বেশী হওয়াকে হাই প্রেশার বলা হয়ে থাকে। আর সাধারণত সিস্টোলিক রক্তচাপ ৯০ মি.মি. মার্কারি ও ডায়াস্টোলিক রক্তচাপ ৬০ মি.মি. মার্কারির নিচে হলে তাকে নিম্ন রক্তচাপ বলা হয় ।এদের মধ্যে মুল পার্থক্য সংগাগত বা পরিমাপগত। আশা করি বুঝতে পেরেছেন। লো প্রেসার সাধারণত পানি শুন্যতা বা ডায়রিয়ার কারণে হতে পারে যা হাই প্রেসার বা নরমাল প্রেসারের ক্ষেত্রে হয়না।ম্যাল অ্যাবসরবশন  এর ফলে হাই এবং লো উভয় প্রেসার ই হয়। তবে আমাদের ক্ষেত্রে নরমাল প্রেসার ই দেখা যায়।।নরমাল প্রেসারেরর মাত্রা জিনগত বা প্রাকৃতিক ভাবে হলেও লো এবং হাই প্রেসার আমাদের অসচেতনতার ফলেই হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
04 ফেব্রুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD.Sifat (25 পয়েন্ট)
1 উত্তর
08 জানুয়ারি 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন হাসিবুল হাসান (1,316 পয়েন্ট)
1 উত্তর
14 জুলাই 2017 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন jajw (13 পয়েন্ট)
1 উত্তর

312,429 টি প্রশ্ন

402,011 টি উত্তর

123,447 টি মন্তব্য

173,133 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...