বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
29 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (20 পয়েন্ট)
নবীজী (সাঃ) কত বছর বয়সে নামাজ পড়া শুরু করেন?? রেফারেন্স সহ জানতে চাই।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (7,343 পয়েন্ট)
সুরা মুমিনে দুই রাকাত নামায পড়ার নির্দেশ পাওয়ার আগেও নবীজী (সাঃ) নামায পড়তেন।

কেননা, প্রিয় নবীজী (সাঃ) এক আল্লাহকে বিশ্বাস করতেন এবং হযরত ইব্রাহিম (আঃ) এর ধর্ম ‘হানিফ’ ধর্মের ওপর প্রতিষ্ঠিত ছিলেন। আর হযরত ইব্রাহিম (আঃ) যে নামায আদায় করতেন তার রেফারেন্স নিম্নে দেওয়া হলোঃ

নামায এমন একটি ইবাদত যা সকল নবী-রাসূলগণ এবং তাদের উম্মত আদায় করতেন।

কোরআনের বানীঃ তিনি তার পরিবারবর্গকে নামায ও যাকাত আদায়ের নির্দেশ দিতেন এবং তিনি তার পালনকর্তার কাছে পছন্দনীয় ছিলেন। (সূরা মারইয়ামঃ ৫৫)

এই আয়াতে ইসমাইল আলাইহিস সালামের আরও একটি বিশেষ গুণ এই উল্লেখ করা হয়েছে যে, তিনি নিজ পরিবার পরিজনকে সালাত ও যাকাতের নির্দেশ দিতেন।

কোরআনের বানীঃ হে আমার প্রতিপালক! আমাকে ও আমার বংশধরদের নামায প্রতিষ্ঠাকারী বানাও; হে আমাদের প্রতিপালক! আমার দোয়া কবুল কর। হে আমার প্রতিপালক! যেদিন হিসাব অনুষ্ঠিত হবে সেদিন আমাকে, আমার পিতামাতাকে ও মুমিনদেরকে ক্ষমা কর। (সুরা ইব্রাহিমঃ আয়াত ৪০-৪১)

এই আয়াতে যানা যায় ইব্রাহিম (আঃ) এতে নিজের জন্য ও সন্তানদের জন্য সালাত কায়েম রাখার দোআ করেন। অতঃপর কাকুতি-মিনতি সহকারে আবেদন করেন যে, হে আমার পালনকর্তা! আমার দোআ কবুল করুন। এখানে সালাতে কায়েম রাখার অর্থ, সালাতের হিফাযতকারী এবং এর সীমারেখা যথাযথভাবে কায়েম করা বুঝানো হয়েছে।

[ভূল হলে যানাবেন স্বল্প জ্ঞানের পরিসরে লেখা]
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
28 জুন 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Emran Ali Rabby (90 পয়েন্ট)
2 টি উত্তর

304,608 টি প্রশ্ন

393,328 টি উত্তর

119,677 টি মন্তব্য

168,862 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...