বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
48 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন (4,783 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (8,145 পয়েন্ট)
যাওয়ালঃ বিলোপ, বিলুপ্তি, পতন, অস্তগামিতা, সূর্য হেলার সময়, মধ্যাহ্ন, দ্বিপ্রহর। যাওয়াল হচ্ছে সূর্য ঢলার পূর্বে নামায।

চাশতের নামায পড়ার পর ঠিক মাথার উপর সূর্য হওয়ার পূর্বে ৪ রাকআত নফল পড়া সুন্নত। অবশ্য সাধারণভাবে নফল নামায যেভাবে আদায় করতে হয় ঠিক তেমনিভাবে এই সালাত আদায় করা যায়। নফল নামায যেকোনো সূরা বা আয়াত দিয়ে পড়া যায়।

সূর্য পশ্চিমে হেলে যাওয়ার সময় সালাত আদায় করা প্রসঙ্গেঃ

আবূ মূসা মুহাম্মাদ ইবনুল মূসান্না (রহঃ) আবদুল্লাহ ইবনুুস সাইব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পশ্চিমে সূর্য হেলে যাওয়ার পর যোহরের পূর্বে চার রাকআত সালাত আদায় করতেন। বলতেনঃ এটা এমন সময় যখন আসমানের দরজাগুলো খুলে দেওয়া হয়, এই সময়ে আমার একটি নেক আমল উত্থিত হোক তা আমি ভালবাসি।

(সূনান তিরমিজী হাদিস নম্বরঃ ৪৭৮ হাদিসের মানঃ সহিহ)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

321,137 টি প্রশ্ন

411,290 টি উত্তর

127,296 টি মন্তব্য

177,032 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...