বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
59 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন (4,783 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,761 পয়েন্ট)
“চাশতের সালাত” বা “সালাতুদ্ দুহা”। “দুহা” শব্দের অর্থ প্রভাত সূর্যের ঔজ্জল্য, যা সূর্য স্পষ্টভাবে প্রকাশিত হওয়ার পর থেকে শুরু হয়। এই সালাত প্রথম প্রহরের পর থেকে দ্বিপ্রহরের পূর্বেই পড়া হয় বলে একে “সালাতুদ দুহা” বা “চাশতের সালাত” বলা হয়।

চাশত নামাজ ২, ৪, ৮ বা ১২ রাকাত আদায় করা যায়। এই নামাজে প্রতি রাকাতে সূরা ফাতিহার পর একবার আয়াতুল কুরসি এবং তিনবার এখলাস পড়া হয়। তবে যেকোন সূরা মিলিয়েও পড়া যায়।

ফজিলতঃ
(১) রসূল (সঃ) বলেছেন, মানুষের শরীরের মধ্যে যতগুলো জোড়া আছে, উহার প্রত্যেটির সদকা রয়েছে, "সুবহানআল্লাহ" বলা সদকাহ; "আলহামদুলিল্লাহ" বলা সদকাহ আর "আল্লাহু আকবার" বলা সদকাহ। আর সৎ কাজের উপদেশ দেওয়া এবং মন্দ কাজ থেকে বিরত রাখার চেষ্টা করাও একটি সদকাহ। আর যদি কোন লোক চাশতের দুই রাকাত নামাজ আদায় করে, তাহলে তার সমস্ত অঙ্গের সদকাহ আদায় হয়ে যায়। [আবু দাউদ; কিতাবুল ‘আদাব’, অধ্যায়ঃ ৪১, হাদীস নং:৫২২২]

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

321,137 টি প্রশ্ন

411,292 টি উত্তর

127,297 টি মন্তব্য

177,032 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...