বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
60 জন দেখেছেন
"খাদ্য ও পানীয়" বিভাগে করেছেন (4,795 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,356 পয়েন্ট)
তরল দুধ একটা ছড়ানো পাত্রে ফ্রিজে রেখে দিন অন্তত ৩/৪ ঘন্টা। এরপর দুধের পাত্রটা সাবধানে বের করে নিন, নাড়া যাতে না লাগে। দেখুন যে, দুধের উপরে ঘন করে মালাই পড়েছে। এখন ওই মালাই বা দুধের তেল একটা চামচ দিয়ে একটা পাত্রে তুলে নিন। যে পাত্রে মালাই তুলবেন সেটা ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে আস্তে আস্তে অনেকটা  জমিয়ে নিন। বেশ খানিকটা জমে গেলে মালাই ফ্রিজ থেকে বের করে নরমাল তাপমাত্রাতে আসা পর্যন্ত অপেক্ষা করুন।এরপর মালাই একটা প্যানে অল্প আচেঁ জ্বাল দিন। প্রথমে ফেনার মত হতে পারে। আস্তে আস্তে রঙ স্বচ্ছ হয়ে তেলের মত হবে। ঠান্ডা হলে ছেকেঁ নিন। এটাই আপনার খাঁটি ঘি।ঘিয়ের মধ্যে থাকা মিডিয়াম চেন ফ্যাটি অ্যাসিড খুব এনার্জি বাড়ায়,রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, হজম ক্ষমতা বাড়ানোর কারণে ঘি খিদে বাড়ায়।অতিরিক্ত ঘি খেলে মানুষের শরীরে ফ্যাট জন্মে,ডায়াবেটিস বা উচ্চমাত্রার কোলেস্টেরলের সমস্যা সৃষ্টি করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

321,581 টি প্রশ্ন

411,848 টি উত্তর

127,531 টি মন্তব্য

177,252 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...