বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
77 জন দেখেছেন
"খাদ্য ও পানীয়" বিভাগে করেছেন (4,428 পয়েন্ট)
করেছেন (153 পয়েন্ট)
লেবুর শরবত তৈরির রেসিপি
১-পিওর লেবুর শরবত

উপকরণঃ

লেবুর রস আধা কাপ
চিনি আধা কাপ
পানি ৪ কাপ
বরফ কুচি-প্রয়োজন মত
লবণ এক চিমটি  
লেবুর শরবত তৈরির পদ্ধতিঃ ঠাণ্ডা পানির সাথে লেবুর রস, চিনি মিশিয়ে ছেঁকে নিবেন। গ্লাসে লেবুর শরবত ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

২-আদা-লেবুর টক ঝাল শরবত

উপকরণঃ

লেবুর রস আধা কাপ,
পানি ২ কাপ,
আদাকুচি ১ চা-চামচ,
কাঁচা মরিচ ১ টা,
মিহি জিরাগুঁড়া আধা চা-চামচ,
লবণ স্বাদমতো,
চিনি ১ টেবিল চামচ,
বরফকুচি প্রয়জন মত।
প্রণালিঃ সব উপকরণ নিয়ে একসঙ্গে মেশান। তারপর ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। উপরে বরফকুচি দিয়ে সাজিয়ে সুন্দর করে পরিবেশন করুন।

৩-লেবু পুদিনা পাতার শরবত

উপকরণঃ

মাঝারি আকারের লেবু ২টা,
পুদিনাপাতা ১০ গ্রাম,
পানি ২ গ্লাস,
চিনি ২ টেবিল চামচ,
বরফ কুচি।
প্রণালী: প্রথমে লেবুগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর লেবুগুলো কেটে রস বের করে নিন। পুদিনাপাতা ধুয়ে কুচি করে কাটুন। ব্লেন্ডারে লেবুর রস, পুদিনাপাতা, পানি, চিনি দিয়ে ভালোভাবে ব্লেন্ড করুন। ছাকনি দিয়ে ছেকে গ্লাসে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (153 পয়েন্ট)

গরমে তীব্র দাবদাহে ক্লান্ত শরীর, ঠিক তখনই এক গ্লাস লেবুর শরবত হলে প্রাণটা জুরিয়ে যায়। শুধু শরবত হিসেবেই নয়, ওজন কমাতেও অনেকেই সকালে লেবুর শরবত খান। কিন্তু জানেন কি লেবুর শরবত শুধু ওজন কমানো নয়, আরও অনেক উপকার পাচ্ছেন আপনি? তাহলে জেনে নিন উপকারিতাগুলো।

১।পেট পরিষ্কার রাখে: শরীর থেকে অপ্রয়োজনীয়, ক্ষতিকারক পদার্থ বের করতে সাহায্য করে লেবু পানি। ফলে ইউরিনেশন ভাল হয়। লিভার ভা

২। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: লেবুর মধ্যে থাকা প্রচুর পরিমাণ ভিটামিন সি সর্দি-কাশির সমস্যা দূর করতে অব্যর্থ। স্নায়ু ও মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়। ফুসফুস পরিষ্কার করে হাঁপানি সমস্যার উপশম করে। 
৩। ত্বক দাগ মুক্ত রাখে: লেবুতে থাকা ভিটামিন সি ও অন্যান্য অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। ব্যাকটেরিয়া রুখে অ্যাকনে সমস্যার সমাধান করে। রক্ত পরিষ্কার রেখে ত্বকের দাগ ছোপ দূরে রাখে। 
 
৪। এনার্জি বাড়িয়ে মুড ভাল রাখে: লেবু খেলে শরীরে পজিটিভ এনার্জি বাড়ে। উত্কণ্ঠা ও অবসাদ দূরে রেখে মুড ভাল রাখতে সাহায্য করে লেবু। 
 
৫। পিএইচ ব্যালান্স: লেবু শরীরের পিএইচ ব্যালান্স সঠিক রাখতে সাহায্য করে। লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড মেটাবলিজমের পর ক্ষার হিসেবে কাজ করে। ফলে রক্তের পিএইচ ব্যালান্স বজায় থাকে। 
 

৬। লিম্ফ সিস্টেম: গরম পানিতে লেবু দিয়ে খেলে শরীর হাইড্রেটেড থাকে। শরীরে ফ্লুইডের সঠিক মাত্রা বজায় রেখে কোষ্ঠকাঠিন্য, ক্লান্তি, রক্তচাপজনিত সমস্যা দূরে রাখে। ঘুম ভাল হয়। 
 
৭। ওজন কমায়: সব শেষে আসি ওজনের কথায়। লেবুতে থাকা পেকটিন ফাইবার খিদে কমাতে সাহায্য করে। সকালে উঠে লেবু দিয়ে গরম পানি খান। সারা দিন কোন খাবার খাবেন, কোনটা খাবেন না তা বেছে নিতে সাহায্য করে লেবু পানি।


সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
20 ফেব্রুয়ারি 2018 "খাদ্য ও পানীয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন Brave (74 পয়েন্ট)

312,081 টি প্রশ্ন

401,655 টি উত্তর

123,408 টি মন্তব্য

172,954 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...