বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
98 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (4,426 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (5,592 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
৪০৪ দ্বারা এমন একটি http বোঝানো হয় যেটি www বা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব খুঁজে পায় নি। পৃথিবীর সকল খুঁজে না পাওয়া প্রোটোকলকে 404 error মেসেজ দেওয়া হয়, এটা ইরোর মেসেজের স্ট্যান্ডার্ড বলা যায়। 

এর পেছনে একটি ছোট ঘটনা আছে। ৮০র শতকে যখম সুইজারল্যান্ডের একটা বিল্ডিং এ রুম নম্বর ৪০৪ এ বসে কয়েকজন বিজ্ঞানী ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব নিয়ে কাজ করছিলেন তখন তারা কিছু প্রোটোকলে পৌঁছাতে সক্ষম হন না। কারণ তারা ইনফরমেশন ইনপুট করতে ভুল করেছিলেন। 

এরপর থেকে ইরোর মেসেজকে বলা হত "Room No 404: Not found" যা পর্যায়ক্রমে বর্তমানের রূপে পৌঁছেছে। সকল ইরোর মেসেজে ৪০৪ সংখ্যাটি ব্যবহার করে তিনি যে টাইপে ভুল করতে পারেন এ কথাটিকে ইঙ্গিত করা হয়। কারণ সাধারণত আমরা নিজেরা সার্চ ইঞ্জিনের সাহায্য না নিয়ে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে খুঁজে গেলেই এই ভুলটা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

312,562 টি প্রশ্ন

402,136 টি উত্তর

123,483 টি মন্তব্য

173,190 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...