বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
75 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
সুর্যের দিকে সকাল দুপুর তাকানো যায়না, কিন্তু সন্ধায় তাকানো যায়, এমনটার কারন? সন্ধায়কি সুর্যের আলো কমে যায়?
করেছেন (880 পয়েন্ট)
দূঃখিত ভাই। সূর্যের আলোর দিকে তাকানোর কথা বলেছেন। আমি ভেবেছি সূর্যের আলো বেশি থাকলে বাইরে তাকাতে পারেন না। এই সমস্যা টা অনেকের হয়। কিন্তু আপনি জানতে চেয়েছেন সূর্যের দিকে তাকাতে না পারার কারন। এর কারন হচ্ছে যখন সূর্য উপরের দিকে থাকে তার আলোটা সরাসরি এসে পড়ে। তখন আলোর তীব্রতা বেশি থাকে। কারন আলোকে কম পথ ওঃ বাধা অতিক্রম করে আসতে হয়। খেয়াল করুন সূর্য যতই হেলে পড়ে ততই তার তীব্রতা কমে। কারন হেলে পড়ায় আমাদের অবস্থান থেকে দূরত্ব টা বেড়ে যায়। আর এজন্য আলোকে বায়ুমণ্ডলের লম্বা পথ অতিক্রম করতে হয় সেই সাথে ৯০ ডিগ্রী থেকে সূর্য রশ্মি যত বাকবে ততই তার তীব্রতা কমে। সেই টাইমে পৃথিবীর যেঁ দেশগুলিতে খাড়া ভাবে থাকে তার তীব্রতা সেখানে বেড়ে যায়।
আর বাকা অবস্থায় সূর্য বায়মন্ডলের সাথে এবং মেঘের বাধার ফলে লাইটের কালার টা চেইঞ্জ হয়ে যায়। লালচে আকার ধারন করে। আর তখন কম তীব্রতায় আমরা স্বাভাবিকভাবেই তাকাতে পারি।
আমি দূঃখিত ভাই। প্রশ্নটি অন্যভাবে নিয়েছিলাম। আশা করি এখন বুঝতে পেরেছেন।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (424 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

দুপুরে সূর্যের আলো ☀ পৃথিবীতে আসতে যতটুকু বায়ুমণ্ডল ভেদ করতে হয়, সন্ধ্যায় তার চেয়ে অনেক বেশী বায়ুমণ্ডল ভেদ করে আসতে হয়। যার ফলে সূর্যের আলোর তীব্রতা কমে যায়। তাই আমরা সন্ধ্যায় সূর্যের দিকে তাকাতে পারি।


Courtesy: Quora.com 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

321,674 টি প্রশ্ন

411,971 টি উত্তর

127,570 টি মন্তব্য

177,288 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...