বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
84 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (4,836 পয়েন্ট)

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (17,356 পয়েন্ট)
একটি শিশু যদি জন্মের ৬০ সেকেন্ড এর মধ্যে তার শ্বাস নিতে না পারে তাহলে সে অ্যাসফিক্সিয়ায় আক্রান্ত হবে এবং সাথেসাথে মারা যাবে। মাতৃগর্ভে থাকা অবস্থায় কোনো শিশুর শ্বাস নিতে কষ্ট হয়না। কারণ মাতৃগর্ভে যথেষ্ট অক্সিজেন রয়েছে। কিন্তু সে যখন মাতৃগর্ভ ভেদ করে বাইরে আসবে তখন সে শ্বাস নিতে পারেনা কারন শ্বাস কিভাবে নিবে সেটা সে জানেনা। তখন সে কান্না করে এবং এই কান্নার ফলে শ্বাসপ্রশ্বাসের পথ পরিষ্কার হয়ে যায়।  যদি সে না কাঁদে তাহলে অনেকসময় শ্বাস নিতে না পারার কারণে বাচ্চার মৃত্যু ঘটে ফলে অনেকসময় শিশু না কাঁদলে তাকে পশ্চাদদেশে থাপ্পড় দিয়ে কাঁদানো হয়।
+1 টি পছন্দ
করেছেন (39 পয়েন্ট)
প্রতেক শিশু যখন মায়ের গর্ভে থাকে তখন তার ফুস্ফুস,হৃদপিন্ড ইত্যাদি কর্মরত থাকে না। জন্মাবার পরমুহুর্ত হতে এগুলি কাজ করা শুরু করে, আর এদের কাজের সাথে শিশুর ব্রেন তৎক্ষনাত তাল মিলিয়ে উঠতে পারে না বলেই শিশুটির ব্রেনের নির্দেশ্না থেকেই সে নিজের চেষ্টা ছাড়াই কেদে ওঠে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
04 এপ্রিল 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Dip Roy (1,391 পয়েন্ট)

322,566 টি প্রশ্ন

413,079 টি উত্তর

127,986 টি মন্তব্য

177,661 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...