বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
460 জন দেখেছেন
"যন্ত্র" বিভাগে করেছেন (587 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (587 পয়েন্ট)
Incandescent Bulb: প্রচলিত বৈদ্যুতিক বাল্ব বলতে যেটিকে বুঝায়, এটি সেটিই। এগুলোর কয়েকটি অংশ আছে, যেমনঃ ইলেকট্রিক্যাল কন্টাক্ট, যাকে হোল্ডার এর সাথে যুক্ত করতে হয়; সংযোগকারী তার, যার একদিক ফিলামেন্টের সাথে যুক্ত থাকে; এবং একটি রেসিস্টিভ ফিলামেন্ট(মূলত টাংস্টেন, এই ধরনের ফিলামেন্টে তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে রোধ বৃদ্ধি পায়)। সংযোগকারী তারের মধ্য দিয়ে ফিলামেন্টে বিদ্যুৎ প্রবাহিত হয় এবং তাপমাত্রা বৃদ্ধি পায় , এতে ফিলামেন্ট উপাদানের ইলেক্ট্রনসমূহ উত্তেজিত হয় এবং বাইরের ইলেক্ট্রন এর প্রবাহকে বাধা দান করে। ফলে ফিলামেন্টের তাপমাত্রা বেশ বৃদ্ধি পায় এবং একসময় ফিলামেন্টটি জ্বলতে থাকে। সময়ের সাথে সাথে বায়ুশূন্য বাল্বটির ভেতরে ফিলামেন্টের টাংস্টেন অণু বাষ্পীভূত হয় এবং এটা ফিলামেন্টকে পাতলা করে ফেলে এবং একসময় ফিলামেন্টটি সূক্ষ হতে হতে ছিড়ে যায়। এজন্য ২৫ ওয়াটের অধিক ক্ষমতার বাল্বের ক্ষেত্রে উৎপাদনকারীরা বাল্বের চেম্বারে নিষ্ক্রিয় গ্যাস হিসেবে আর্গন বা জেনন ভরে দেন যাতে টাংস্টেনের বাষ্পীভবন প্রক্রিয়াটি ধীরগতির হয়।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
1 উত্তর
1 উত্তর
27 ফেব্রুয়ারি 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (8,465 পয়েন্ট)
1 উত্তর
05 মে 2014 "যন্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan1 (3 পয়েন্ট)

300,385 টি প্রশ্ন

388,258 টি উত্তর

117,334 টি মন্তব্য

165,784 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...