বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
48 জন দেখেছেন
"জলবায়ু ও পরিবেশ" বিভাগে করেছেন (125 পয়েন্ট)
হয় কি ভাবে প্রকৃয়া সম্পর্কে জানতে চাচ্ছি। কি ভাবে আগাম পূর্বভাস দেয়া হয়।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,329 পয়েন্ট)
বর্তমানে যে পদ্ধতিতে আবহাওয়ার পূর্বাভাস করা হয় তাকে বলে Numerical Weather Forecasting ।আবহাওয়াবিদরা পৃথিবীর উপরিভাগকে বিভিন্ন বর্গে ভাগ করে থাকেন। প্রতিটা বর্গের ওপরের বায়ুমণ্ডলকে বক্স বলা হয় আর বায়ুমণ্ডলের বায়ুপ্রবাহ, বায়ুর চাপ, তাপমাত্রা ও আর্দ্রতা বিভিন্ন উচ্চতা থেকে পর্যবেক্ষণ করে রেকর্ড করা হয়। সারা পৃথিবীতে প্রায় ৩ হাজারেরও বেশি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র আছে ও সেগুলোর প্রত্যেকটার উপাত্তকে কম্পিউটার বিশ্লেষণ করে ও এর পরের ১৫ মিনিটে বিশ্বের আবহাওয়া কেমন হবে সেই বিষয়ে পূর্বাভাস দেয়। একবার তথ্য বিশ্লেষণ করা হয়ে গেলে পরের ১৫ মিনিটের আবহাওয়া পূর্বাভাস সম্বন্ধে খুব তাড়াতাড়ি জানা যায়। এই পদ্ধতিটা বেশ কয়েক বার করে একটা কম্পিউটার মাত্র ১৫ মিনিটের মধ্যে সারা পৃথিবীর আগামী ছয় দিনের আবহাওয়ার পূর্বাভাস দিতে পারে।বর্তমানে সারা পৃথিবীতে অনেক আবহাওয়া কেন্দ্র আছে, যেখান থেকে রেডিয়োসন্ড সম্বলিত বেলুন উড়িয়ে দেওয়া হয়। রেডিয়োসন্ড হল এক ধরনের যন্ত্র, যা দিয়ে বায়ুমণ্ডলের অবস্থা পরিমাপ করা হয় ও তারপর ওই তথ্যগুলোকে রেডিওর মাধ্যমে আবার আবহাওয়া কেন্দ্রে জানিয়ে দেওয়া হয়। এছাড়াও রাডার ব্যবহার করা হয়। বেতার তরঙ্গগুলো মেঘে বৃষ্টিকণা ও বরফকণায় আঘাত পেয়ে ফিরে আসে আর আবহবিদরা তখন বুঝতে পারেন যে পরবর্তী তে আবহাওয়া কেমন হবে। (সূত্র: NTV)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
07 সেপ্টেম্বর 2014 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন keyasarkar (141 পয়েন্ট)

343,251 টি প্রশ্ন

436,367 টি উত্তর

136,563 টি মন্তব্য

184,903 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...