বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
110 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,763 পয়েন্ট)
নামাজে ভুল হলে আপনি যদি নিয়ত ছেড়ে দিয়ে পূণরায় নতুন করে নামাজ আদায় করলে আপনার পূর্বের নামাজ ভুল হবে কেন!! আপনার যেহেতু ভুলের কারণে নতুন করে নিয়ত করে নামাজ পরেছেন সেহেতু আপনার ঐ নামাজ হয়েছে। আর পরবর্তিতে যদি ভুল তথা কোন ওয়াজিব কাজ ছুটে যায় তাহলে সাহু সেজদা দেবেন। সিজদা সাহু করার সঠিক নিয়ম হচ্ছে - “সালাতে কম বেশি যাই হোক, আত্তাহিয়্যাতু, দরুদ, দুয়া মাসুরা পড়ে তাকবীর দিয়ে পর পর দুটি সিজদাহ দিয়ে সালাম ফিরিয়ে সালাত শেষ করতে হবে।” বুখারী ও মুসলিম, মিশকাত সালাত অধ্যায় সাহো অনুচ্ছেদ, ১১৮ নাম্বার হাদীস। অথবা, “সালাতে কম বেশি যাই হোক, সালামের ফেরানোর আগে বা পরে দুইটি (অতিরিক্ত) সাহু সিজদা দিতে হবে।” সহীহ মুসলিম, নাওয়াতুল আওতার ৩/৪১১। অর্থাৎ দুইটাই জায়েজ, সালামের আগে বা পরে দুইটা অতিরিক্ত সিজদা দেওয়া। সাহু সেজদা কি? কখন দেবেন এবং কিভাবে দেবেন তা জানার জন্য আপনি এই প্রশ্নের উত্তর দুইটি ভালোভাবে পড়ে নিন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
3 টি উত্তর
03 সেপ্টেম্বর "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ সাকিব হোসাইন (14 পয়েন্ট)
0 টি উত্তর
27 ডিসেম্বর 2017 "পবিত্রতা ও সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন SM Shamim Ahmed (5,551 পয়েন্ট)

342,411 টি প্রশ্ন

435,526 টি উত্তর

136,208 টি মন্তব্য

184,605 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...