বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
96 জন দেখেছেন
"পবিত্রতা ও সালাত" বিভাগে করেছেন (400 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
বেতের নামাজের বিস্তারিত নিয়ম বিশেষ করে ৩য় রাকাতের দিকটা দুয়া কুনুত পাঠ করে হাত সম্পূর্ন ছারবে নাকি সম্পূর্ন না ছেরে  সেখান থেকে আল্লাহুআকবার বলে কান পর্যন্ত হাত তুলে আবার হাত বাধতে হবে? 

যদি সম্পূর্ন ছারি... তাহলে নামাজ ভেংগে যাবে কি?
করেছেন (1,553 পয়েন্ট)
আপনি নামাজের বিভিন্ন নিয়ম কানুন সম্পর্কে জানতে https://play.google.com/store/apps/details?id=com.itsolution.namazshikka এই অ্যাপটি ব্যাবহার করতে পারেন। একেবারে সবকিছু আলোচনা করা হয়েছে এখানে।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (168 পয়েন্ট)

বিতর নামাজ
অন্যান্য ফরজ নামাজের ন্যায় দুই রাকাআত নামাজ পড়ে প্রথম বৈঠকে বসে তাশাহহুদ পড়া। তারপর তৃতীয় রাকআত পড়ার জন্য উঠে সুরা ফাতিহার সঙ্গে অন্য কোনো সুরা বা আয়াত মিলানো। কিরাআত (সুরা বা অন্য আয়াত মিলানোর পর) শেষ করার পর তাকবির বলে দু’হাত কান পর্যন্ত উঠিয়ে তাকবিরে তাহরিমার মতো হাত বাঁধতে হয়। তারপর নিঃশব্দে দোয়া কুনুত পড়া। দোয়া কুনুত পড়ে পূর্বের ন্যায় রুকু, সিজদার পর শেষ তাশাহহুদ, দরূদ, দোয়া মাছুরা পড়ে ছালাম ফিরানোর মাধ্যমে বিতরের নামাজ সমাপ্ত করতে হয়।

সতর্কতা- তৃতীয় রাকাআতে দোয়া কুনুত না পড়ে সিজদায় চলে গেলে নামাজের শেষ বৈঠকে তাশাহহুদ পড়ে সাহু সিজদা করলেই চলবে। আবার ভুলে প্রথম বা দ্বিতীয় রাকাআতে দোয়া কুনুত পড়ে ফেললেও সাহু সিজদা দিতে হবে। সুতরাং বিতরের নামাজ অনেক গুরুত্বপূর্ণ। আল্লাহ তাআলা উম্মাতে মুসলিমাকে নিয়মিত বিতরের নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
13 মে "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Taha (14 পয়েন্ট)
1 উত্তর
14 মে 2017 "পবিত্রতা ও সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন steeline (203 পয়েন্ট)
1 উত্তর

306,911 টি প্রশ্ন

395,803 টি উত্তর

120,903 টি মন্তব্য

170,075 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...