বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
45 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (428 পয়েন্ট)

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,015 পয়েন্ট)
অলস জীবনযাপন করবেন না । কেননা পরিশ্রমী মানুষের ঘুম বেশি হয় । ঘুমানোর আগে মোবাইল বা স্মার্টফোনের ব্যবহার কম করুন । চিন্তমুক্ত থাকার চেষ্টা করুন প্রতিদিন সময় মত ঘুমাতে যান । অভ্যাসগত হলে আশা করি উপক্রিত হবেন অনাথায় অভিঙ্গ ডাক্তারের পরামর্শ নিন ।
0 টি পছন্দ
করেছেন (64 পয়েন্ট)
কেন ঘুম আসেনা আগে তা নির্ধারণ করুন ।অনেকের উচ্চ রক্তচাপ হলে ঘুম আসেনা তাই আপনি আপনার রক্তচাপ মেপে দেখতে পারেন।আবার অনেকের দুশ্চিন্তার জন্য ঘুম আসে না। আপনার ওযদি তাই হয় তাহলে আপনি দুশ্চিনতা করবেন ন।আর যদি এমনিই ঘুম না আসে তাহলে আপনি দিনের বেলা বেশি পরিশ্রম করুন যাতে শরীর ঘামে-এই উপায়েও আপনার ঘুম আসতে পারে।এছাড়াও আপনি বরফের ছোট্ট একটি টুকরাকে অ্যালুমিনিয়ামের চামচে রেখে চামচটি দুই -তিন মিনিট ধরে রাখুন।তার পর ঘুমানোর চেষ্টা করুন।
0 টি পছন্দ
করেছেন (5,627 পয়েন্ট)

ধন্যবাদ প্রশ্ন কর্তা, প্রথমেই বলে রাখা ভালো কোন বদ অভ্যাস থাকলে ত্যাগ করুন। যেমন- সিগারেট/মাদকদ্রব্য।  তো যাই হোক আপনি ঘুমানোর আগে ১ গ্লাস দুধ খাবেন। এতে আপনার ঘুম ভালো হবে।আর হ্যা আপনার যদি দুধে সমস্যা থাকে তবে আমার মতে না খাওয়াই ভালো ঘুমানোর আগে। খেলে দেখা যাবে আপনার পেটের সমস্যার কারণে ঘুম ভালো হবে না। 


যাই হোক, আর  হ্যা খাবার অল্প পরিমানে খাবেন। বেশি খেলে খাবার ঘুমে সমস্যা তৈরি করতে পারে। কেননা হজমের সময় আপনার ঘুমের সমস্যা তৈরি করবে। তবে খাবেন একেবারেই কম না। পরিমাণ মতো। পেট ভর্তি করে নয়।  

আরো একটা কথা- ঘুমের সময় কোলাহল যুক্ত স্থানে থাকবেন না। শান্ত যায়গায় থাকুন।আবার, ঘুমের সময় আপনার চাহিদা মত বালিশ বিছানায় ঘুমাইবেন।যেমন- আপনার চাহিদা নরম বিছানা তখন তো শক্ত বিছায় আপনার ঘুম আসবে না। তাই আগে এটাকে গুরুত্ব দিন। বালিশ ঠিক করে নিয়ে ঘুমাইবেন। বালিশ যাতে এলোমেলো না থাকে। 

কানে হেড ফোন নিয়ে গান শুনতে পারে। এই হেডফোন আপনাকে নিশ্চিত ঘুমের দেশে নিয়ে যাবে।  সেটাতে গান হোক বা গজল।

আবার বিছায় সু-গন্ধি দিতে পারেন। আগেকার দিনের মানুষ বিছায় সু-গন্ধি রাখত যার ফলে সহজেই ঘুম আসত সবার।  আশাকরি একটু হলেও আপনার কাজে এসেছি। 

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর

294,103 টি প্রশ্ন

380,721 টি উত্তর

115,103 টি মন্তব্য

161,518 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...